এবার রাশিয়ায় খবর পাঠ করল রোবট|137236|Desh Rupantor
logo
আপডেট : ১৯ এপ্রিল, ২০১৯ ১৬:১২
এবার রাশিয়ায় খবর পাঠ করল রোবট
অনলাইন ডেস্ক

এবার রাশিয়ায় খবর পাঠ করল রোবট

ভবিষ্যৎ দুনিয়ায় শ্রমবাজারে মানুষের বিকল্প হিসাবে ভাবা হচ্ছে রোবটকে। ইতিমধ্যে কিছু জায়গা রোবটকে কাজে লাগানোও শুরু হয়ে গেছে। চীনের এক টিভি চ্যানেলে দুই রোবট খবর পাঠ করেছে। এবার রাশিয়াও এ ঘটনা ঘটল।

বিবিসি জানায়, রাশিয়া টুয়েন্টি ফোর নামে টিভি চ্যানেলে খবর পাঠ করে রোবট অ্যালেক্স। প্রথম দিনেই কৃষি, পরমাণু প্রযুক্তি এবং ক্ষুদ্র ঋণ বিষয়ক একাধিক খবর পাঠ করে এটি।

পের্ম শহরের প্রতিষ্ঠান প্রোমোবোট এ রোবট বানায়। প্রোমোবোটের সহপ্রতিষ্ঠাতা অ্যালেক্সি ইউজাকাকভের চেহারার আদলে এর ডিজাইন করা হয়।

প্রোমোবোট জানায়, ২০১৭ সালে অ্যালেক্সকে বানানো শুরু হয় এবং এ বছরের শুরুর দিকে তা শেষ হয়। রোবটটি বানাতে খরচ পড়েছে সাড়ে পনেরো হাজার ডলার।   

এদিকে অ্যালেক্স নিয়ে ইতিমধ্যে সমালোচনা সৃষ্টি হয়েছে। কিছু দর্শকদের মতে,  রাজনৈতিক প্রোপাগান্ডা চালানোর জন্য এটিকে কাজে লাগানো হবে।

অনেকেই আবার অ্যালেক্সের  রুক্ষ চেহারা এবং পোশাক, দৃষ্টি ও মুখের অভিব্যক্তি নিয়ে হাসাহাসি করে। তবে এটিকে 'সুন্দর রোবট' হিসাবেও বলেছেন কেউ কেউ।

এর আগে চীনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থার চ্যানেল সিনহুয়া সংবাদ পাঠক হিসাবে রোবট ব্যবহার করে বিশ্বজুড়ে আলোচনা সৃষ্টি করে। মানুষের মতোই দেখতে এই দুই রোবটই নির্মাণ করে সিনহুয়া এবং কারিগরি সংস্থা সুগুও ইনকর্পোরেটেড।