মৌলিক চাহিদা পূরণে কাজ করছে সরকার : কৃষিমন্ত্রী|138870|Desh Rupantor
logo
আপডেট : ২৭ এপ্রিল, ২০১৯ ২১:৪৬
মৌলিক চাহিদা পূরণে কাজ করছে সরকার : কৃষিমন্ত্রী
নিজস্ব প্রতিবেদক

মৌলিক চাহিদা পূরণে কাজ করছে সরকার : কৃষিমন্ত্রী

শেখ হাসিনার নেতৃত্বে সরকার মানুষের মৌলিক চাহিদা পূরণের জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক। তিনি জানান, ‘বাংলাদেশ ডেল্টা প্ল্যান’ শীর্ষক একটি শতবর্ষী ও সামগ্রিক কৌশলগত পরিকল্পনা অনুমোদিত হয়েছে।’

শনিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক অনুষ্ঠানে তিনি এসব কথা করেন।

কৃষিমন্ত্রী বলেন, উন্নত জাতি গঠনের অন্যতম প্রধান শর্ত হচ্ছে পুষ্টি। আমরা চাই প্রত্যেক মানুষের নিরাপদ ও পুষ্টির নিশ্চয়তা নিশ্চিত করতে। আমরা খাদ্যের পাশাপাশি কৃষি, শিক্ষা, স্বাস্থ্য, অবকাঠামো উন্নয়ন, বিদ্যুৎ, তথ্য-প্রযুক্তিসহ প্রতিটি খাতে ব্যাপক সাফল্য অর্জন করেছি।

ড. রাজ্জাক বলেন, ‘পরিবেশ উন্নয়ন, জীববৈচিত্র্য রক্ষা এবং বনভূমি সংরক্ষণ ও বৃক্ষরোপণ কার্যক্রমের ব্যাপক প্রসার ঘটাতে আমরা নানামুখী পদক্ষেপ নিয়েছি। বিগত সাড়ে ১০ বছরে আমাদের বনভূমির পরিমাণ ৯ শতাংশ থেকে বেড়ে ১৭ শতাংশে উন্নীত হয়েছে।

অনুষ্ঠানে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেন, ‘পারিবারিক সম্পদ, ভিত্তির উন্নয়ন, মাতা-পিতার শিক্ষা, প্রসব-পূর্ব ও প্রসব পরবর্তীকালে উন্নত স্বাস্থ্যও বিশ্ব স্বাস্থ্য সংস্থার মানদণ্ড অনুযায়ী অনেক ক্ষেত্রে তুলনামূলক অবদান রাখছে। বাংলাদেশে পুষ্টি উন্নয়নে সম্প্রতি তরুণ ও কিশোরদের সম্পৃক্ততা একটা উল্লেখ্যযোগ্য ঘটনা। এই উদ্যোগের অংশ হিসেবে দেশব্যাপী উল্লেখ্যযোগ্য সংখ্যক নিউট্রিশন ক্লাবের প্রতিষ্ঠা তাদেরকে যথেষ্ট উৎসাহ জোগাচ্ছে।’

খাদ্য সচিব শাহাবুদ্দিন আহমদের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এবং ইউরোপিয়ান ইউনিয়নের ডেলিগেশনের প্রধান অ্যাম্বাসেডর, জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার প্রতিনিধি, রবার্ট ডি সিম্পসন।