গুলিস্তানের বোমা সাধারণের চেয়ে ভিন্ন ও শক্তিশালী: ডিএমপি কমিশনার|139435|Desh Rupantor
logo
আপডেট : ৩০ এপ্রিল, ২০১৯ ১২:৩৪
গুলিস্তানের বোমা সাধারণের চেয়ে ভিন্ন ও শক্তিশালী: ডিএমপি কমিশনার
নিজস্ব প্রতিবেদক

গুলিস্তানের বোমা সাধারণের চেয়ে ভিন্ন ও শক্তিশালী: ডিএমপি কমিশনার

ফাইল ফটো

রাজধানীর গুলিস্তানে সোমবার রাতে বিস্ফোরিত বোমা সাধারণ বোমার চাইতে ভিন্ন ও বেশ শক্তিশালী ছিল বলে জানালেন ঢাকা মহানগর পুলিশ কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া।

তিনি আরও জানান, পুলিশের তিন সদস্যের ওপর এই বোমা হামলার বিষয়টি বৈশ্বিক জঙ্গিবাদের সঙ্গে সম্পৃক্ত কিনা খতিয়ে দেখা হচ্ছে। এ বিষয়ে কাউন্টার টেররিজম ইউনিট ও সাইবার ক্রাইম ইউনিট কাজ করছে।

মঙ্গলবার ১১টার দিকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে আহতের দেখতে যান ডিএমপি কমিশনার। ওই সময় জানান, আহত দুই ট্রাফিক সদস্য ও কমিউনিটি পুলিশ সদস্য শঙ্কামুক্ত। তাদের যথাযথ চিকিৎসা দেওয়া হয়েছে।

এদিকে গুলিস্তানের এই হামলা ও বিস্ফোরণ আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) সদস্যরা ঘটিয়েছে বলে দাবি করেছে সাইট ইন্টেলিজেন্স গ্রুপ নামের ওয়েবসাইট।

যুক্তরাষ্ট্রভিত্তিক ওই ওয়েবসাইট বিশ্বের বিভিন্ন জঙ্গিগোষ্ঠীর ইন্টারনেটভিত্তিক তৎপরতা পর্যবেক্ষণ করে।

আইএস পরিচালিত আমাক নিউজ এজেন্সির বরাত দিয়ে সাইট ইন্টেলিজেন্স গ্রুপ জানায়, গুলিস্তানে পুলিশের ওপর হামলার ঘটনার দায় স্বীকার করছে আইএস।

গুলিস্তানে পুলিশের ওপর বোমা নিক্ষেপের ঘটনা পাঁচ ঘণ্টা পর এক টুইট বার্তায় সাইট ইন্টেলিজেন্স গ্রুপ এ তথ্য জানায়।

তবে বাংলাদেশ পুলিশ বরাবরই দাবি করছে, বাংলাদেশ আইএসের কোনো সরাসরি কার্যক্রম নেই। নব্য জেএমবি নামে একটি জঙ্গি সংগঠন রয়েছে, যার কিছু সদস্য আইএসের মতাদর্শী। হলি আর্টিজান বেকারিতে হামলার পর পুলিশের অভিযানে তাদের সাংগঠনিক ক্ষমতা কমে গেছে।

সোমবার রাতে পৌনে ৮টার দিকে সংগঠিত ওই বিস্ফোরণে দুজন ট্রাফিক ও এক কমিউনিটি পুলিশ সদস্য আহত হন। তারা হলেন ট্রাফিক কনস্টেবল নজরুল ইসলাম (৩৭) ও লিটন (৪০) এবং কমিউনিটি পুলিশ সদস্য মো. আশিক (২৬)।