একাদশ শ্রেণিতে ভর্তি আবেদন শুরু|141916|Desh Rupantor
logo
আপডেট : ১২ মে, ২০১৯ ০১:২৯
একাদশ শ্রেণিতে ভর্তি আবেদন শুরু
নিজস্ব প্রতিবেদক

একাদশ শ্রেণিতে ভর্তি আবেদন শুরু

একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন কার্যক্রম শনিবার মধ্যরাত থেকে শুরু হয়েছে। তিন ধাপে আবেদন করা যাবে ২৪ জুন মধ্যরাত পর্যন্ত।

এসএমএস বা অনলাইনের মাধম্যে কলেজ ও মাদরাসায় আবেদন করা যাবে।

রবিবার শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল একাদশে ভর্তির আবেদন কার্যক্রম আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। একই দিনে ভর্তি নির্দেশিকা প্রকাশিত হতে পারে।

ঢাকা শিক্ষা বোর্ড কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা যায়, এবারও তিন ধাপে নেয়া হবে আবেদন।

প্রথম ধাপে আবেদন করা যাবে ২৩ মে পর্যন্ত। আবেদনকারীদের ফল প্রকাশ করা হবে ১০ জুন।  দ্বিতীয় পর্যায়ে আবেদন করা যাবে ১৯ ও ২০ জুন। ফল প্রকাশ করা হবে ২১ জুনই।

তৃতীয় ধাপে আবেদন নেয়া হবে ২৪ জুন। ফল প্রকাশ হবে ২৫ জুন। ২৭ থেকে ৩০ জুন শিক্ষার্থীদের নির্বাচিত কলেজে ভর্তি হতে হবে। ১ জুলাই থেকে শুরু হবে পাঠদান।

অনলাইনে সর্বনিম্ন পাঁচটি এবং সর্বোচ্চ ১০টি আবেদন করা যাবে। এজন্য নেওয়া হবে ১৫০ টাকা।  মোবাইল ফোনে প্রতি এসএমএসে একটি করে কলেজে আবেদন করা যাবে। এর জন্যে দিতে হবে ১২০ টাকা। কোনো শিক্ষার্থী ১০টির বেশি প্রতিষ্ঠানে আবেদন করতে পারবেন না।

ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক ড. হারুন-অর-রশিদ দেশ রূপান্তরকে জানান, এবার ভর্তিচ্ছুক শিক্ষার্থীদের মেধাক্রমও থাকবে। আবেদন করতে গেলেই শিক্ষার্থীরা নিজের মেধাক্রম দেখতে পাবে।

জানা যায়, ২০১৯-২০ শিক্ষাবর্ষ থেকে আবেদনকারীর বাবা-মায়ের জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) নম্বর উল্লেখ বাধ্যতামূলক করা হয়েছে, এবং এবারই প্রথম দেশের কলেজগুলোকে এ, বি এবং সি এই তিন ভাগে ভাগ করেছে ঢাকা শিক্ষা বোর্ড।

কারিগরি প্রতিষ্ঠানে ভর্তি: আজ শুরু হচ্ছে দেশের সব ক’টি পলিটেকনিক ইনস্টিটিউট, ইনস্টিটিউট অব গ্লাস অ্যান্ড সিরামিকস, গ্রাফিক্স আর্টস ইনস্টিটিউট, ফেনী কম্পিউটার ইনস্টিটিউট, বিভিন্ন সার্ভে ইনস্টিটিউট, ভোকেশনাল টিচার্স ট্রেনিং ইনস্টিটিউটে ৪ বছর মেয়াদি ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং এবং ডিপ্লোমা ইন ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি কোর্সে শিক্ষার্থী ভর্তির কার্যক্রম।

একটানা ৮ জুন পর্যন্ত আবেদন করা যাবে। ফল প্রকাশ ১৫ জুন। পরদিন থেকে ২৫ জুন পর্যন্ত মূল মেধাতালিকায় স্থান প্রাপ্তরা ভর্তি হতে পারবে। ২৯ জুন থেকে ২৫ জুলাই পর্যন্ত অপেক্ষমান তালিকার প্রার্থীরা ভর্তি হবে।