বেনাপোলে বাংলাদেশি যাত্রীদের ব্যাগ তল্লাশিতে কুকুর|143180|Desh Rupantor
logo
আপডেট : ১৭ মে, ২০১৯ ২১:৩৮
বেনাপোলে বাংলাদেশি যাত্রীদের ব্যাগ তল্লাশিতে কুকুর
শার্শা (যশোর) প্রতিনিধি

বেনাপোলে বাংলাদেশি যাত্রীদের ব্যাগ তল্লাশিতে কুকুর

বেনাপোল চেকপোস্ট দিয়ে বাংলাদেশি পাসপোর্টধারী যাত্রীদের ব্যাগ তল্লাশিতে প্রশিক্ষণ প্রাপ্ত কুকুর ব্যবহার করছে বিজিবি। ভারত থেকে যাতে মাদক ও বিস্ফোরক দ্রব্য বাংলাদেশে প্রবেশ করতে না পারে সে জন্য এ পদক্ষেপ নেওয়া হয়েছে বলে সংস্থাটি জানিয়েছে।

বৃহস্পতিবার বিকেলে দেখা যায়, বেনাপোল চেকপোস্টের আন্তর্জাতিক প্যাসেঞ্জার টার্মিনালের সামনে ভারত ফেরত পাসপোর্টধারী যাত্রীদের কাছে থাকা ব্যাগ দেখে সন্দেহ হলে তা তল্লাশি করানো হচ্ছে প্রশিক্ষিত কুকুর দিয়ে।

স্থানীয় জনসাধারণ ও পাসপোর্টধারী যাত্রীরা বিজিবির এ পদক্ষেপকে স্বাগত জানালেও কুকুর দিয়ে তল্লাশি শেষে একই ব্যাগ আবার খুলে হাত দিয়ে তল্লাশি করায় অনেকে বিরক্তি প্রকাশ করেছেন। 

ভারত থেকে আসা বাংলাদেশি পাসপোর্টধারী যাত্রী ব্যবসায়ী মামুনুর রহমান জানান, বিজিবির কুকুর দিয়ে লাগেজ চেক করা নিঃসন্দেহে একটি ভালো উদ্যোগ। তবে বিজিবি হাত দিয়ে যত সময় একটি লাগেজ তল্লাশি করবে তার চেয়ে কম সময়ে কুকুর ওই সব ব্যাগ তল্লাশি করতে সক্ষম। একই ব্যাগ আবার বেনাপোল চেকপোস্ট থেকে এক মাইল দুরে আমড়া খালি বিজিবি চেকপোস্টে তল্লাশি করা হচ্ছে।

৪৯ বিজিবির অধিনায়ক লে. কর্নেল সেলিম রেজা বলেন, সন্দেহজনক ব্যাগ কুকুরের কাছে দিলে তাতে কোন মাদক বা বিস্ফোরক দ্রব্য আছে কিনা তা সাথে সাথে তল্লাশি করে বের করতে সক্ষম। আর যদি ওই সব লাগেজে এ জাতীয় কোন দ্রব্য না থাকে তাহলে ওই ব্যাগ কুকুর তল্লাশি করবে না।