logo
আপডেট : ১৯ মে, ২০১৯ ২৩:১৩
ঢাকাসহ আরও কয়েকটি এলাকায় শুরু হয়েছে তাপপ্রবাহ
নিজস্ব প্রতিবেদক

ঢাকাসহ আরও কয়েকটি এলাকায় শুরু হয়েছে তাপপ্রবাহ

খুলনা ও রাজশাহীসহ দেশের কয়েকটি এলাকার উপর দিয়ে কয়েকদিন ধরেই বয়ে যাচ্ছে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ।

রবিবার তার সঙ্গে যুক্ত হয়েছে রাজধানী ঢাকা ও রংপুর বিভাগের কয়েকটি এলাকা। ঢাকায় তাপমাত্রা বাড়লেও কমেছে দেশের সর্বোচ্চ তাপমাত্রা।

এদিন দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল দিনাজপুরে ৩৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আগেরদিন যশোরে ছিল ৩৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

তাপপ্রবাহের পাশাপাশি আগামী দু-তিনদিন কিছু এলাকায় ঝড়-বৃষ্টিও অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

অধিদপ্তরের আবহাওয়াবিদ ওমর ফারুক রবিবার রাতে দেশ রূপান্তরকে বলেন, ‘রবিবার উত্তরাঞ্চলের কয়েকটি এলাকায় মাঝারি তাপপ্রবাহ শুরু হয়েছে। খুলনায় তাপপ্রবাহ অব্যাহত থাকলেও মাত্রা কিছুটা কমেছে। আগামী ২৩-২৪ তারিখের দিকে বৃষ্টি হতে পারে। তখন তাপমাত্রা কমবে। এখন কিছু  বৃষ্টি হলেও আবার সাথে সাথেই তাপমাত্রা বেড়ে যাচ্ছে।’

এদিকে রাজধানী ঢাকায় রবিবার থেকে শুরু হয়েছে মৃদু তাপপ্রবাহ। আগের দিনের ৩৫ দশমিক ৫ ডিগ্রি থেকে বেড়ে সেখানে তাপমাত্রা ছিল ৩৬ ডিগ্রি সেলসিয়াস। সোমবার ঢাকায় তাপমাত্রা আরও বাড়তে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদ ওমর ফারুক।

ঢাকা বিভাগের ফরিদপুরে কয়েকদিন ধরে মৃদু তাপপ্রবাহ থাকলেও রবিবার তা কেটে গেছে। তবে টাঙ্গাইলে নতুন করে শুরু হয়েছে মৃদু তাপপ্রবাহ।

তাপমাত্রা আশঙ্কাজনকভাবে বেড়েছে রংপুর বিভাগের দিনাজপুর ও সৈয়দপুরে। এলাকাগুলোতে হঠাৎ করেই মাঝারি তাপপ্রবাহ শুরু হয়েছে। আগেরদিনের ৩৫ দশমিক ১ ডিগ্রি থেকে তিন ডিগ্রিরও বেশি বেড়ে এদিন দিনাজপুরে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

অন্যদিকে আগেরদিনের থেকে প্রায় চার ডিগ্রি বেড়ে রবিবার সৈয়দপুরে তাপমাত্রা উঠেছে ৩৭ দশমিক ৪ ডিগ্রিতে।

অধিদপ্তরের তথ্য অনুযায়ী, তাপমাত্রা ৩৬-৩৮ ডিগ্রির মধ্যে হলে মৃদু এবং ৩৮ থেকে ৪০ ডিগ্রির মধ্যে হলে মাঝারি তাপপ্রবাহ বলে।

সোমবার সন্ধ্যা ৬টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, মাদারিপুর, দিনাজপুর, সৈয়দপুর, রাজশাহী,  ঈশ্বরদী এবং বদলগাছী অঞ্চলসহ খুলনা বিভাগের উপর দিয়ে বয়ে যাওয়ায় মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে।

এছাড়া ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, রংপুর, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে।