বিজেপিতে বেড়েছে মুসলিম ভোট|144943|Desh Rupantor
logo
আপডেট : ২৬ মে, ২০১৯ ০০:০০
বিজেপিতে বেড়েছে মুসলিম ভোট

বিজেপিতে বেড়েছে মুসলিম ভোট

ভারতের ১৬তম লোকসভা নির্বাচনে জয় পেয়েছিল ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। ২০১৪ সালের ওই নির্বাচনে বিজেপি সংখ্যাগরিষ্ঠতা পেলেও মুসলিমদের ভোট অতটা পায়নি। কিন্তু এবার যেসব লোকসভা আসনে মুসলিম জনসংখ্যা বেশি (৪০ শতাংশের উপরে), ওইসব আসনে এবার মুসলিমরা একজোট হয়ে বিজেপি প্রার্থীদের বিরুদ্ধে ভোট দেয়নি।

ভারতীয় রাজনীতি নিয়ে বিশ্লেষকরা মনে করেন, ভারতের মুসলিমপ্রধান কেন্দ্রগুলোতে মুসলিমরা জোট বেঁধে অন্য সম্প্রদায়ের প্রার্থী বা বিজেপির বিরুদ্ধে ভোট দিয়েছেন এমন নয়। ২০১৪ সালেও এমনটা হয়নি। উল্টো মুসলিমপ্রধান ওই লোকসভা আসনগুলোতে হিন্দু ভোটাররা একজোট হয়ে বিজেপি প্রার্থীদের ভোট দিয়েছে। মুসলিমরা বিজেপি প্রার্থীদের ভোট দেয় না এমন ধারণা সঠিক নয় বলছেন বিশ্লেষকরা। বিগত নির্বাচনগুলো নিয়ে করা গবেষণাতেও দেখা যায়, মুসলিম অধ্যুষিত আসনগুলোতে মুসলিমরা কখনো জোট বেঁধে কোনো দল বা প্রার্থীর বিরুদ্ধে ভোট দেয়নি। একেবারেই নিজেদের পছন্দের জায়গা থেকে তারা ভোট দিয়ে আসছে। এক্ষেত্রে পার্লামেন্টে মুসলিম এমপিদের সংখ্যা উল্লেখ করে গবেষকরা বলেন, মুসলিমরা জোট বেঁধে ভোট দিলে পার্লামেন্টে তাদের সংখ্যা ৫০-এর কিছু বেশিতে আটকে থাকত না। কিন্তু এটাও ঠিক, ভারতের স্বাধীনতার পর থেকে যে কয়েকজন মুসলিম সাংসদ হয়েছেন এখন পর্যন্ত, তারা সবাই নির্বাচিত হয়েছেন মুসলিমপ্রধান ওই ২৯টি লোকসভা আসন থেকে।

ভারতীয় নির্বাচন কমিশনের প্রকাশিত তথ্য থেকে জানা যায়, দেশের ৫৪৩টি লোকসভা আসনের মধ্যে ২৯টি আসনে মুসলিমদের সংখ্যা ৪০ শতাংশের বেশি। ওই ২৯টি আসনের মধ্যে ২৭টিই জম্মু-কাশ্মীর, উত্তর প্রদেশ, বিহার, আসাম, কেরালা ও পশ্চিমবঙ্গে। বাকি দুটির একটি লক্ষদ্বীপ এবং অন্যটি তেলেঙ্গানার হায়দরাবাদ। ওই ২৯টি আসনের মধ্যে গত লোকসভা নির্বাচনে ৭টি জিতেছিল বিজেপি, যা অন্য সবকয়টি দলের চেয়ে বেশি। কথিত ধর্মনিরপেক্ষ দলগুলোও বিজেপির তুলনায় বেশি মুসলিম ভোট পায়নি। ২৯টির মধ্যে কংগ্রেস পেয়েছিল ৬টি। বাকি ১৬টি আসন অন্য দলগুলোর মধ্যে ভাগাভাগি হয়।

মুসলিমদের একাংশ ওইসব আসনে অমুসলিম বিজেপি প্রার্থীদের ভোট দিয়েছেন। তবে বিজেপি এবার ৬ জন মুসলিমকে প্রার্থী করেছিল, যদিও তাদের একজনও জয় পাননি। আর এবার পার্লামেন্টে মুসলিম এমপির সংখ্যা বেড়ে ২৬ হয়েছে। জনসংখ্যার দিক দিয়ে মুসলিমরা যেসব লোকসভা আসনে ২০ থেকে ৩০ শতাংশ (৪৮টি আসন) এবং ৩০ থেকে ৪০ (১৯টি আসন) শতাংশের মধ্যে, এমন ৬৭টি কেন্দ্রে বিজেপির পারফরম্যান্স ২০১৪ সালে যা ছিল, এবারও তাই রয়েছে। ওই ৬৭টি লোকসভা আসনের মধ্যে ৩৯টিতে জিতেছে বিজেপি।