বামহাতি বিখ্যাত যারা|145926|Desh Rupantor
logo
আপডেট : ৩০ মে, ২০১৯ ১৯:০৮
বামহাতি বিখ্যাত যারা
রাফসান গালিব

বামহাতি বিখ্যাত যারা

কাজ করার ক্ষেত্রে ডান হাতকেই প্রাধান্য দিয়ে থাকে মানুষ। মানুষের আচরণগত বৈশিষ্ট্যই এটি। তবে অনেক মানুষ আছেন যারা বামহাতি। ১০ শতাংশ মানুষ বাম হাতকেই কাজে লাগান। সংখ্যায় কম হলেও এ ধরনের মানুষ কিন্তু দারুণ প্রভাব ফেলেন তাদের আশপাশে।

অনেক বিখ্যাত লোকও আছেন যারা বামহাতি, যা আমরা জানি না। রিডার ডাইজেস্ট সেসব মানুষকে নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করে।

দেখা যাচ্ছে,  বিখ্যাত ইতালীয় ভাস্কর ও শিল্পী মাইকেলেঞ্জেলো বুওনারোত্তি ছিলেন বামহাতি। তার সহযোগী রাফায়েলো মন্তএলুফোর বিবৃতি এবং মাইকেলেঞ্জেলোর স্কেচ অনুসন্ধানে এ বিষয়টি বেরিয়ে আসে। এ ছাড়া তার দুইটি বিখ্যাত ভাস্কর্য স্কাপচার অব বিবিলিকাল ডেভিড এবং সিস্টিন চ্যাপেল ফেস্কো বাম হাতেই গড়েছেন এই ইতালীয় শিল্পী।

মাইকেলেঞ্জেলো মতো আরেক জগদ্বিখ্যাত শিল্পী লিওনার্দো দা ভিঞ্চিও ছিলেন বামহাতি। যদিও তিনি এমন সময়ের মানুষ ছিলেন যখন বাম হাতে কাজ করাকে ‘অশুভ’ হিসাবে দেখা হতো। তবে বৈজ্ঞানিক বিশ্লেষণ করে দেখা গেছে, তিনি আঁকার ক্ষেত্রে বামহাতকেই ব্যবহার করেছেন। এ ছাড়া লেখালিখি ও গবেষণায়ও বামহাতি ছিলেন তিনি।

বামহাতিদের তালিকায় আছেন হলিউড অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলি। একাধারে অভিনেত্রী, প্রযোজক ও মানবতাকর্মী এ নারী হচ্ছেন বামহাতিদের মধ্যে এ সময়ের বিখ্যাত একজন।    

বামহাতিদের মধ্যে আছেন স্টিভ জবস, বিল গেটসের মতো ব্যক্তিরাও। প্রযুক্তি বিশ্বের বিপ্লব ঘটিয়ে দেওয়ায় এ দুইটি নাম শীর্ষে। গবেষকদের মতে, বামহাতিদের মধ্যে সৃজনশীলতা, মেধা, ভাষা দক্ষতাসহ একাধিক বিশেষ গুণ থাকে। যা এ দুজনকে দেখলেই বোঝা যায়।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট সিনিয়র বুশ, বিল ক্লিনটন, বারাক ওবামা- এ তিনজনই বামহাতি। একাধিক ছবিতে দেখা গেছে বাম হাতে কলম ধরে তারা লিখছেন। তাদের সঙ্গে আছেন ভেনেজুয়েলার প্রাক্তন প্রেসিডেন্ট হুগো শ্যাভেজ এবং ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুও।  

রিডার ডাইজেস্টের প্রতিবেদনটিতে দেখা যায়, বিটলস ব্যান্ডের রিঙো স্টার, গায়িকা লেডি গাগা, অভিনেতা কিয়ানু রিভস, উপস্থাপিকা অফরাহ উইনফ্রে, বিখ্যাত টেনিস খেলোয়াড় রড লাভার, ব্রিটিশ রাজপুত্র উইলিয়ামসহ আরও অনেক বিখ্যাত মানুষ আছেন যারা সবাই ছিলেন বামহাতি।