logo
আপডেট : ৪ জুন, ২০১৯ ২৩:০৫
ঈদ বুধবারেই হচ্ছে
নিজস্ব প্রতিবেদক

ঈদ বুধবারেই হচ্ছে

ঈদ মুবারক। বুধবার ঈদ।

পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। বুধবার পালিত হবে পবিত্র ঈদুল ফিতর।

মঙ্গলবার রাতে পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে বলে জানান ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ। 

তবে তার সভাপতিত্বে জাতীয় চাঁদ দেখা কমিটির সভা শেষে মঙ্গলবার সন্ধ্যায় সংবাদ সম্মেলনে তিনি চাঁদ দেখা যায়নি বলে জানিয়েছিলেন। 

তখন তিনি বলেন, সভায় ১৪৪০ হিজরি সনের পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা সম্পর্কে সকল জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের ৬৪ জেলা কার্যালয়, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর এবং মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত তথ্য নিয়ে পর্যালোচনা করে সিদ্ধান্ত গৃহীত হয় যে, মঙ্গলবার সন্ধ্যায় বাংলাদেশের আকাশে পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি।

তবে কুড়িগ্রামসহ বিভিন্ন স্থানে চাঁদ দেখার খবর পাওয়ার প্রেক্ষিতে নতুন বৈঠকের সিদ্ধান্ত হয়। 

রাত ১১টায় বৈঠকের পর বুধবার ঈদুল ফিতর উদযাপিত হবে বলে জানায় জাতীয় চাঁদ দেখা কমিটি। 

রাতে আয়োজিত সংবাদ সম্মেলনে ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ বলেন, আমরা দেশের আলেম, ওলামাসহ সব জায়গায় যোগাযোগ করেছি। তারাও আমাদের সঙ্গে যোগাযোগ করেছে। তবে তারাবির নামাজের সময় বিভিন্ন জায়গা থেকে চাঁদ দেখার খবর পাওয়া যায়। 

সোমবার রাত সাড়ে দশটার দিকে ইসলামিক ফাউণ্ডেশন এর উপ-পরিচালক, মুহম্মদ মোস্তাফিজুর রহমান দেশ রূপান্তরকে জানান, রাত ৯টার দিকে কুড়িগ্রাম জেলার ভুরুঙ্গামারি এলাকায় শাওয়াল মাসের নতুন চাঁদ দেখা গেছে। এমন খবর পাওয়ার পরে উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং জেলা প্রশাসক বিষয়টি নিয়ে পর্যালোচনা করছেন।

জানা গেছে, কুড়িগ্রামের ভুরুঙ্গামারী উপজেলার বেশকিছু বাসিন্দা চাঁদ দেখতে পেয়েছেন। তারা এ বিষয়টি নিজেদের উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) লিখিতভাবে অবহিত করেন। পরে ইউএনও বিষয়টি অবহিত করেন জেলা প্রশাসককে। তিনি চাঁদ দেখা কমিটিকে অবহিত করলে চাঁদ দেখা কমিটি ফের বৈঠকে বসার সিদ্ধান্ত নেয়।