জামানত হারালেন বিরোধী দলীয় সাবেক চীফ হুইপসহ ৫ জন|151063|Desh Rupantor
logo
আপডেট : ২৫ জুন, ২০১৯ ১৭:০১
বগুড়া উপনির্বাচন
জামানত হারালেন বিরোধী দলীয় সাবেক চীফ হুইপসহ ৫ জন
বগুড়া প্রতিনিধি

জামানত হারালেন বিরোধী দলীয় সাবেক চীফ হুইপসহ ৫ জন

সদ্য সমাপ্ত বগুড়া-৬ (সদর) আসনের উপনির্বাচনের ফলাফল অনুযায়ী বিরোধী দলের সাবেক চীফ হুইপসহ পাঁচজন প্রার্থী জামানত হারালেন। নির্বাচনে প্রদত্ত মোট ভোটের ৮ ভাগের এক ভাগ ভোট না পেলে সেই প্রার্থীর জামানত বাজেয়াপ্ত হয়।

যাদের জামানত বাজেয়াপ্ত হচ্ছে তারা হলেন- বিরোধী দলের সাবেক চীফ হুইপ ও জেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক নুরুল ইসলাম ওমর, বাংলাদেশ কংগ্রেসের প্রার্থী মনসুর রহমান, বাংলাদেশ মুসলীম লীগের রফিকুল ইসলাম, স্বতন্ত্র প্রার্থী মিনহাজ মণ্ডল ও সৈয়দ কবির আহম্মেদ মিঠু।

জেলা নির্বাচন অফিস সূত্র জানায়, সোমবার অনুষ্ঠিত উপনির্বাচনে প্রদত্ত ভোটের সংখ্যা ১ লাখ ৩৩ হাজার ৮৭০ ভোট। সেই অনুযায়ী জামানত ফেরত পেতে প্রত্যেক প্রার্থীকে ন্যূনতম ১৬ হাজার ৭৩৩ ভোট পেতে হতো। কিন্তু ওই পাঁচজন প্রার্থীর কেউ সেই পরিমাণ ভোট পাননি।

জাতীয় পার্টির প্রার্থী নুরুল ইসলাম ওমর লাঙ্গল প্রতীকে পেয়েছেন ৭ হাজার ২৭১ ভোট। তিনি ২০১৪ সালের নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় সংসদ সদস্য নির্বাচিত হন। এপর বিরোধী দলীয় হুইপ এবং পরে বিরোধী দলীয় চীফ হুইপ মনোনীত হয়েছিলেন। ২০১৮ সালের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ সংসদ নির্বাচনে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সাথে মহাজোট প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করে তিনি ৪০ হাজার ৩৬২ ভোট পেয়েছিলেন।

জামানত হারানো অপর ৪ প্রার্থীর মধ্যে বাংলাদেশ মুসলীম লীগের রফিকুল ইসলাম হারিকেন প্রতীকে পেয়েছেন ৫৫৪ ভোট। তিনি গত ৩০ ডিসেম্বর একাদশ সংসদ নির্বাচনে ইসলামী ঐক্যজোট (একাংশ) থেকে নির্বাচন করে ৫ হাজার ভোট পেয়েছিলেন। বাংলাদেশ কংগ্রেসের প্রার্থী মনসুর রহমান ডাব প্রতীকে ৪৫৬ ভোট পেয়েছেন। এছাড়া স্বতন্ত্র প্রার্থী সৈয়দ কবির আহম্মেদ মিঠু নির্বাচনের ৩ দিন আগে (২০জুন) সংবাদ সম্মেলন করে ঘোষণা দিয়ে নির্বাচন থেকে সরে দাঁড়ান। তিনি ট্রাক প্রতীকে ভোট পেয়েছেন ৬৩০ ভোট। অপর স্বতন্ত্র প্রার্থী মিনহাজ মণ্ডল আপেল প্রতীকে পেয়েছেন ২ হাজার ৯২০ ভোট।

বগুড়ার জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা মাহবুব হোসেন শাহ্ ওই ৫ প্রার্থীর জামানত হারানোর বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, বিধি মোতাবেক ভোট না পাওয়ায় তারা কেউ-ই নির্বাচন কমিশনে জমা দেওয়া জামানতের অর্থ ফেরত পাবেন না।