জলাশয় আগের অবস্থায় আনা হবে: প্রধানমন্ত্রী|155905|Desh Rupantor
logo
আপডেট : ১৮ জুলাই, ২০১৯ ২১:৩০
জলাশয় আগের অবস্থায় আনা হবে: প্রধানমন্ত্রী
অনলাইন ডেস্ক

জলাশয় আগের অবস্থায় আনা হবে: প্রধানমন্ত্রী

মাছের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে দেশের জলাশয়গুলোকে আগের অবস্থায় ফিরিয়ে আনার উদ্যোগ নেয়া হয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার রাজধানীর কৃষিবিদ ইন্সটিটিউটে জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৯ এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

শেখ হাসিনা বলেন, ইতোমধ্যে আমরা একটা সিদ্ধান্ত নিয়েছি। দেশের যত জলাশয়, পুকুর, খাল, বিল রয়েছে সেগুলোকে আমরা পূর্বাবস্থায় ফিরিয়ে আনব। যাতে আমাদের মৎস্য উৎপাদন বৃদ্ধি পায়।

এ সময় বাড়ির আশপাশের জলাশয় ফেলে না রেখে মাছ চাষ করার আহ্বান জানান প্রধানমন্ত্রী।  

সরকারের নেওয়া শতবর্ষ মেয়াদি ডেল্টা পরিকল্পনার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ‘বাংলাদেশে আমরা নদীগুলোকে ড্রেজিং করছি যাতে করে এর প্রবাহ এবং নাব্যতা বৃদ্ধি পায়। আর পানির প্রবাহ বাড়লে মাছের উৎপাদন বাড়বে এবং একইসঙ্গে জলবায়ু পরিবর্তনজনিত দুর্যোগ মোকাবেলা আরো সহজ হবে’।

অনুষ্ঠানে মৎস্য চাষ, রেণু উৎপাদনসহ মৎস্য সংক্রান্ত গুরুত্বপূর্ণ অবদানের জন্য জাতীয় মৎস্য পুরস্কার ২০১৯ প্রদান করেন প্রধানমন্ত্রী। পুরস্কার হিসেবে ৮ ব্যক্তি এবং প্রতিষ্ঠানকে স্বর্ণ পদক ও ৫০ হাজার টাকার করে চেক এবং ৯ ব্যক্তি এবং প্রতিষ্ঠানকে রৌপ্য পদক ও ৩০ হাজার টাকার করে চেক প্রদান করা হয়।

মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। মন্ত্রণালয়ের সচিব মো. রইসুল আলম মণ্ডল অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন। একই মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ধীরেন্দ্র দেবনাথ শম্ভু এবং মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক আবু সাইদ মোহম্মদ রাশিদুল হকসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

‘মাছ চাষে গড়ব দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ শীর্ষক স্লোগান নিয়ে প্রতিবারের মতো এবারেও দিবসটি পালিত হচ্ছে। পরে প্রধানমন্ত্রী কেআইবি প্রাঙ্গণে সপ্তাহব্যাপী জাতীয় ‘মৎস্য মেলা’র উদ্বোধন করেন। এই মৎস্য সপ্তাহ উপলক্ষে দেশের সকল জেলাতেও মেলার আয়োজন করা হয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, ‘জাল যার জলা তার’ আমরা এর ভিত্তিতে জেলেদের বিভিন্ন জলাশয় বরাদ্দ দিচ্ছি। সেখানে তারা মৎস্য উৎপাদন করে আমাদের চাহিদা মেটাচ্ছে। হাওড়ে পরিকল্পিতভাবে মৎস্য চাষের ব্যবস্থা গ্রহণ করেছি।

মৎস্য ও মৎস্যপণ্যের আন্তর্জাতিক মান নিরূপণের লক্ষ্যে ঢাকা, চট্টগ্রাম ও খুলনায় ৩টি মাননিয়ন্ত্রণ ল্যাবরেটরি আন্তর্জাতিক মানে উন্নীতকরণের কথাও জানান তিনি। এ সময় বাংলাদেশের সমুদ্রসীমায় মৎস্য আহরণ ও সমুদ্র অর্থনীতি সম্প্রসারণের উদ্যোগর কথাও তুলে ধরেন।

আসন্ন কোরবানি উপলক্ষে নিদিষ্ট জায়গায় পশু কোরবানী করে এর চামড়া, হাড়, রক্ত-যেগুলো বিভিন্ন কাজে লাগে সেগুলোর সংগ্রহ নিশ্চিত করা যায় কিনা সে বিষয়ে পদক্ষেপ গ্রহণেও মৎস ও প্রাণি সম্পদ মন্ত্রণালয়ের প্রতি নির্দেশ দেন শেখ হাসিনা।

জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন উপলক্ষে গণভবন লেকে এদিন মাছের পোনা অবমুক্ত করেন প্রধানমন্ত্রী।

খবর বাসস।