যুক্তরাষ্ট্রের ভিসা পাননি নাসার স্পেস অ্যাপস চ্যালেঞ্জের বিজয়ীরা|156321|Desh Rupantor
logo
আপডেট : ২০ জুলাই, ২০১৯ ১৮:৩৭
যুক্তরাষ্ট্রের ভিসা পাননি নাসার স্পেস অ্যাপস চ্যালেঞ্জের বিজয়ীরা
অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের ভিসা পাননি নাসার স্পেস অ্যাপস চ্যালেঞ্জের বিজয়ীরা

ভিসা না পাওয়ায় মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার আমন্ত্রণ রক্ষা করতে পারছে না স্পেস অ্যাপস চ্যালেঞ্জে বিজয়ী হওয়া শাহজালাল বিশ্ববিদ্যালয়ের চার সদস্যর টিম ‘অলিক’। ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টারে বিজয়ীদের নিয়ে ২১ থেকে ২৩ জুলাই পর্যন্ত কয়েকটি অনুষ্ঠান হওয়ার কথা।

জানা গেছে, তাদের ছাড়াই সেখানে তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের কর্মকর্তাসহ আট সদস্যের প্রতিনিধিদল পৌঁছে গেছে। অলিকের সহযোগী হিসেবে যুক্তরাষ্ট্রে পাঠাতে তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের ছয় কর্মকর্তা, বেসিসের পাঁচজনসহ মোট ১৬ জনের একটি তালিকা করা হয়েছিল।

গত ফেব্রুয়ারি মাসে ‘বেস্ট ইউজ অব ডেটা’ বিভাগে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) টিম অলিকের তৈরি ‘লুনার ভিআর’ সারা বিশ্বের ১ হাজার ৩৯৫টি দলের সঙ্গে প্রতিযোগিতা করে বিজয়ী হয়। দলের সদস্যরা হলেন জিওগ্রাফি অ্যান্ড এনভায়রনমেন্ট বিভাগের ছাত্র আবু সাবিক মাহদি ও কাজী মইনুল ইসলাম, একই বিভাগের সাব্বির হাসান, পদার্থবিজ্ঞান বিভাগের এস এম রাফি আদনান।

নাসার ওই প্রতিযোগিতায় অংশ নিতে তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় থেকে প্রাথমিকভাবে ওই চার প্রতিযোগীসহ তালিকায় থাকা প্রতিনিধিদের জনপ্রতি ২ লাখ ৭৭ হাজার টাকা করে বাজেট দেওয়া হয়েছিল।

নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ-২০১৮’এর আহ্বায়ক ও বেসিসের পরিচালক দিদারুল আলম সানি বলেন, ‘প্রতিযোগীদের ভিসা পাওয়ার জন্য সর্বোচ্চ চেষ্টা চালানো হয়েছে। এরপরও ভিসা না পেয়ে প্রতিনিধি হিসেবে আমরা নাসাতে যাচ্ছি। ভিসা না হওয়ার বিষয়টি নাসাকে অবগত করা হয়েছে। বুধবার নাসা থেকে পাঠানো এক মেইলে প্রতিযোগী চার শিক্ষার্থীকে বাংলাদেশ থেকেই ভিডিও কনফারেন্সে যোগ দিতে বলা হয়েছে।’

তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, নিয়মানুযায়ী কোনো সাক্ষাৎকার ছাড়াই মন্ত্রণালয়ের কর্মকর্তারা দূতাবাস থেকে ভিসা পেয়েছেন।

ওই কর্মকর্তা বলেন, বিজয়ীদের ছাড়া অনুষ্ঠানে যেতে তারা স্বাচ্ছন্দ্যবোধ করছেন না।