এক ম্যাচে কোহলির হাফডজন কীর্তি!|161100|Desh Rupantor
logo
আপডেট : ১২ আগস্ট, ২০১৯ ১১:৩০
এক ম্যাচে কোহলির হাফডজন কীর্তি!
অনলাইন ডেস্ক

এক ম্যাচে কোহলির হাফডজন কীর্তি!

ওয়েস্ট ইন্ডিজের তিন ম্যাচ ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে বড় জয় পেয়েছে ভারত। সেঞ্চুরি হাঁকিয়ে দলের এই জয়ে বড় অবদান রাখেন অধিনায়ক বিরাট কোহলি। এই ইনিংসে হাফ ডজন কীর্তি গড়েছেন তারকা এই ব্যাটসম্যান।

পোর্ট অব স্পেনে রোববার অনুষ্ঠিত ম্যাচটিতে বৃষ্টি আইনে ৫৯ রানের জয় পায় ভারত। টস জিতে প্রথমে ব্যাটিং করে ৭ উইকেটে ২৭৯ রান করে টিম ইন্ডিয়া। ১২৫ বলে ১৪ চার ও এক ছক্কায় ১২০ রান করেন কোহলি। ৬৮ বলে ৭১ রান করেন শ্রেয়াস আইয়ার।

ম্যাচ সেরার পুরস্কার জিতে নেওয়া কোহলি গড়েন বেশ কয়েকটি কীর্তি। একঝলকে চোখ বুলিয়ে নেওয়া যাক সেসব রেকর্ডে-

# কুইন্স পার্ক ওভালে ১৯ রান করা মাত্রই ওয়ানডে ক্রিকেটে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সবচেয়ে বেশি রান করা ক্রিকেটারে পরিণত হন কোহলি। ভেঙে দেন পাকিস্তান কিংবদন্তি জাভেদ মিঁয়াদাদের রেকর্ড। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে মিঁয়াদাদ করেছেন ১৯৩০ রান। ম্যাচ শেষে ক্যারিবিয়ানদের বিরুদ্ধে কোহলির সার্বিক সংগ্রহ দাঁড়ায় ২০৩২ রান। এই নিরিখে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই হাজার রান করা প্রথম ক্রিকেটার হলেন কোহলি।

# এই নিয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে একদিনের ক্রিকেটে মোট ৮টি সেঞ্চুরি করেন কোহলি, যা একটি রেকর্ড। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এতগুলো শতরান আর কারও নেই। একমাত্র ক্রিকেটার হিসাবে কোহলি এই নিয়ে তিনটি দেশের বিপক্ষে আটটি করে ওয়ানডে সেঞ্চুরি করলেন। ওয়েস্ট ইন্ডিজ ছাড়াও কোহলি এমন কৃতিত্ব দেখিয়েছেন অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কার বিরুদ্ধে। কোনও একটি দেশের বিপক্ষে সব থেকে বেশি ৯টি সেঞ্চুরি করার রেকর্ড রয়েছে শচীন টেন্ডুলকারের। এছাড়া টেন্ডুলকার ৮টি সেঞ্চুরি করেছেন শ্রীলঙ্কার বিপক্ষে। অন্যদের কেউই ওয়ানডেতে একটি দেশের বিপক্ষে সাতটির বেশি ওয়ানডে শতরান করতে পারেননি।

# পোর্ট অফ স্পেনে ১২০ রান করার পথে কোহলি ওয়ানডে ক্রিকেটে রানের তালিকায় ভারতের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলিকে টপকে গেলেন। ওয়ানডেতে সৌরভের রান ১১,৩৬৩। সৌরভকে টপকাতে কোহলির প্রয়োজন ছিল ৭৮ রান। ইনিংসের ৩২তম ওভারের তৃতীয় বলে জেসন হোল্ডারকে থার্ডম্যান বাউন্ডারিতে পাঠিয়ে লক্ষ্যে সেই পৌঁছে যান বিরাট। সৌরভকে টপকে বিরাট এখন ভারতের দ্বিতীয় সর্বোচ্চ ওয়ানডে রান সংগ্রহকারী। সামনে রয়েছেন শুধু কিংবদন্তি শচীন টেন্ডুলকার (১৮,৪২৬)।

# সব মিলিয়ে ওয়ানডে ক্রিকেটে সব থেকে বেশি রান করা ক্রিকেটারদের তালিকায় ৮ নম্বরে উঠে এলেন কোহলি। এক নম্বরে থাকা শচীন ছাড়া বিরাটের থেকে বেশি রান করেছেন কুমার সাঙ্গাকারা (১৪,২৩৪), রিকি পন্টিং (১৩,৭০৪), সনাৎ জয়াসুরিয়া (১৩,৪৩০), মাহেলা জয়াবর্ধনে (১২,৬৫০), ইনজামাম-উল-হক (১১,৭৩৯) ও জ্যাক ক্যালিস (১১,৫৭৯)৷

# ওয়েস্ট ইন্ডিজের মাটিতে উপর্যুপরি দ্বিতীয় ওয়ানডে সেঞ্চুরি করলেন কোহলি। সব মিলিয়ে ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে এটি তার তৃতীয় ওয়ানডে সেঞ্চুরি। এই নিরিখে তিনি টপকে গেলেন ভারত-ওয়েস্ট ইন্ডিজ দ্বি-পাক্ষিক ওয়ানডে সিরিজে ওয়েস্ট ইন্ডিজের মাটিতে করা ডেসমন্ড হেইনসের তিনটি সেঞ্চুরির রেকর্ড৷

# কোনও একটি প্রতিপক্ষের বিরুদ্ধে ২০০০ রান করা দ্রুততম ক্রিকেটার হলেন বিরাট। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ২০০০ রান করতে কোহলির লেগেছে ৩৪ ইনিংস। রোহিত শর্মা অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২০০০ রান করেছেন ৩৭ ইনিংসে। এতদিন এটাই ছিল রেকর্ড৷ শচীন টেন্ডুলকার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২০০০ রান করেন ৪০টি ইনিংসে।