যে ৫ আয়ুর্বেদিক উপাদান অবশ্যই খাদ্যতালিকায় রাখবেন|161164|Desh Rupantor
logo
আপডেট : ১৩ আগস্ট, ২০১৯ ১০:৩১
যে ৫ আয়ুর্বেদিক উপাদান অবশ্যই খাদ্যতালিকায় রাখবেন
অনলাইন ডেস্ক

যে ৫ আয়ুর্বেদিক উপাদান অবশ্যই খাদ্যতালিকায় রাখবেন

যুগ যুগ ধরে মানুষ দৈনন্দিন জীবনে নানা ধরনের আয়ুর্বেদিক উপাদানের উপর নির্ভর করে আসছে। বর্তমানেও নানা রোগ থেকে মুক্তি পেতে আয়ুর্বেদিক উপাদানের উপর নির্ভরশীল। সুস্থ থাকার জন্য খাদ্যতালিকায় এখনো অনেকে আয়ুর্বেদিক উপাদান রাখেন।

আপনি যদি আয়ুর্বেদিক ডায়েট অনুসরণ করে থাকেন তবে এই খাবারগুলো তালিকায় রাখতে পারেন।   

ঘি: আয়ুর্বেদিক স্বীকৃত এই উপাদান সুপারফুডগুলোর মধ্যে একটি। এটি মাখনের চেয়ে সহজে হজম করা যায়। দীর্ঘদিন সংরক্ষণ করে খা্ওয়া যায়। এটি শরীর থেকে বিষাক্ত উপাদান দূর করতে সাহায্য করে।

আদা: এটি মসলা হিসেবেই বেশি ব্যবহৃত হয়। চা থেকে শুরু করে তরকারিতে বহুল ব্যবহৃত হয় এই উপাদান। আয়ুর্বেদিক ঔষুধি হিসেবে এটি বেশ পরিচিত। এটি শুধু হজমেই সহায়তা করে না, মেয়েদের ঋতুকালীন পেটব্যথা থেকে উপশম পেতেও সাহায্য করে।

উষ্ণ দুধ: জেনে রাখা ভালো যে ঠান্ডা দুধের চেয়ে হালকা গরম দুধ তাড়াতাড়ি হজম হয়ে যায়। এটি সঠিকভাবে হজম হয়, শরীরে শক্তি জোগাতে সাহায্য করে।  

জিরা: দৈনন্দিন খাদ্যতালিকায় দুইভাবে জিরা রাখতে পারেন। সারারাত পানিতে জিরা ভিজিয়ে রেখে সকালে খালি পেটে খেতে পারেন। এছাড়া ফুটানো পানিতে এক চিমটি জিরার গুড়ো মিশিয়ে খেতে পারেন। এটি হজম সমস্যা দূর করতে সহায়ক।

উষ্ণ পানি: অনেক আয়ুর্বেদিক জার্নালেই উষ্ণ পানি পানের উপকারিতার কথা উল্লেখ রয়েছে। এটি কেবল শরীর থেকে বিষাক্ত উপাদানই দূর করে না, ত্বকের উজ্জ্বলতা বাড়াতেও সাহায্য করে। শরীর আর্দ্র রাখতে প্রতি ঘণ্টায় উষ্ণ পানি পান করতে পারেন। এতে আপনার হজম প্রক্রিয়া্ও ঠিক থাকবে।