হংকংয়ে সেনা মোতায়েন করছে চীন, বড় ধরনের অভিযানের আশঙ্কা|161237|Desh Rupantor
logo
আপডেট : ১৪ আগস্ট, ২০১৯ ১৩:৫৬
হংকংয়ে সেনা মোতায়েন করছে চীন, বড় ধরনের অভিযানের আশঙ্কা
অনলাইন ডেস্ক

হংকংয়ে সেনা মোতায়েন করছে চীন, বড় ধরনের অভিযানের আশঙ্কা

হংকংয়ে সেনা মোতায়েন করা শুরু করেছে চীন সরকার। সারিবদ্ধ ট্যাংক প্রবেশের ছবি প্রকাশ করেছে চীনা সরকারি সংবাদমাধ্যম গ্লোবাল টাইমস।

বিজনেস ইনসাইডার জানায়, হংকংয়ের মূল শহর থেকে ৩০ কিলোমিটার দূরে শেনঝেন শহরের অদূরে মোতায়েন হয়েছে চীনা আধাসামরিক বাহিনী।

‘শেনঝেন বে স্পোর্টস সেন্টার’ নামে একটি ক্রীড়া প্রতিষ্ঠানের বাইরে সারি সারি ট্যাংক দাঁড়িয়ে থাকার ভিডিও  প্রকাশ্যে এসেছে। এতে অনেকের ধারণা, বড় ধরনের কোনো অভিযান শুরু হতে চলেছে হংকংয়ে।

সংযত হয়ে অশান্ত হংকংয়ের পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য বেইজিংকে সতর্কবার্তা দিয়েছিল জাতিসংঘ। এরপরে সেনা মোতায়েনের এমন সিদ্ধান্ত নিল চীনা সরকার।

মাস দুয়েক আগে মূল চীনা ভূখণ্ডে বন্দী প্রত্যর্পণ সম্পর্কিত প্রস্তাবিত একটি আইনকে কেন্দ্র করে যে সরকারবিরোধী বিক্ষোভ শুরু হয় হংকংয়ে। নিরাপত্তা বাহিনী বিক্ষোভ দমন করতে গেলে তা সহিংসতার দিকে গড়ায়।

বিবিসি জানায়, পুলিশ এবং বিক্ষোভকারী - দু পক্ষই দিনকে দিন মারমুখী হয়ে উঠছে। রোববার হংকংয়ের বিভিন্ন জায়গায় বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের তুমুল সংঘর্ষ হয়েছে।

পুলিশ সেসময় রাবার বুলেট ছুড়েছে। অন্যদিকে শহরের কেন্দ্রে ওয়ান চাই এলাকায় বিক্ষোভকারীরা পুলিশকে লক্ষ্য করে ঢিল এবং পেট্রোল বোমা ছুড়ে।

এদিকে সরকার বিরোধী হাজার হাজার বিক্ষোভকারী গত পাঁচ দিন ধরে হংকং আন্তর্জাতিক বিমানবন্দরের মূল টার্মিনাল নিয়ন্ত্রণ নিয়ে নিয়েছে। এমন পরিস্থিতি সব ধরনের বিমান ওঠা-নামা স্থগিত করেছে কর্তৃপক্ষ।

হংকং আন্তর্জাতিক বিমানবন্দর বিশ্বের অন্যতম ব্যস্ত বিমানবন্দর। ২০১৮ সালে এই বিমানবন্দর দিয়ে সাড়ে সাত কোটি যাত্রী যাতায়াত করেছে।