লঘুচাপের প্রভাবে সারা দেশে বৃষ্টি|161276|Desh Rupantor
logo
আপডেট : ১৪ আগস্ট, ২০১৯ ২০:৪৪
লঘুচাপের প্রভাবে সারা দেশে বৃষ্টি
নিজস্ব প্রতিবেদক

লঘুচাপের প্রভাবে সারা দেশে বৃষ্টি

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের প্রভাবে বুধবার বৃষ্টি হয়েছে। বৃহস্পতিবারও বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে আবহাওয়া অধিদপ্তরের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, লঘুচাপটি ভারতের উত্তর ছত্রিশগড় ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এটি পশ্চিমবঙ্গ অতিক্রম করে বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশে ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে তা মাঝারি থেকে প্রবল অবস্থায় রয়েছে।

আবহাওয়াবিদ শাহীনুল ইসলাম দেশ রূপান্তরকে জানান, লঘুচাপের প্রভাবে রংপুর বিভাগের কোথাও কোথাও এবং খুলনা, বরিশাল, ঢাকা ও চট্টগ্রাম, রাজশাহী, সিলেট ও ময়মনসিংহ বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ী দমকা ঝোড়ো হাওয়াসহ মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি থেকে ভারী বর্ষণ হতে পারে। সন্ধ্যা ৬টার পর থেকে সমুদ্রবন্দর সমূহে জারি করা ৩ নম্বর সতর্ক সংকেত নামিয়ে ফেলতে বলা হয়েছে। তবে উত্তর বঙ্গোপসাগরে মাঝ ধরা নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

এ ছাড়া সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে।  

এদিকে নদীবন্দরের ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, রাজশাহী, রংপুর, দিনাজপুর, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলগুলোর ওপর দিয়ে দক্ষিণ বা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে।

এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।