ঢাকায় ভারতের পররাষ্ট্রমন্ত্রী|162351|Desh Rupantor
logo
আপডেট : ২০ আগস্ট, ২০১৯ ০০:০০
ঢাকায় ভারতের পররাষ্ট্রমন্ত্রী
বিশেষ প্রতিনিধি

ঢাকায় ভারতের পররাষ্ট্রমন্ত্রী

ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর তিন দিনের সরকারি সফরে ঢাকায় পৌঁছেছেন। গতকাল সোমবার রাত ৯টা ২০ মিনিটে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান তিনি। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন ভিআইপি লাউঞ্জে তাকে স্বাগত জানান। চলতি বছরের মে মাসে দায়িত্ব নেওয়ার পর এটিই তার প্রথম বাংলাদেশ সফর। তবে ২০১৫ সালের ২৮ জানুয়ারি থেকে ২০১৮ সালের ২৮ জানুয়ারি পর্যন্ত ভারতের পররাষ্ট্র সচিব হিসেবে দায়িত্ব পালনের সময় বেশ কয়েকবার বাংলাদেশ সফর করেন তিনি। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, জয়শঙ্কর আজ পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেনের সঙ্গে একটি দ্বিপক্ষীয় বৈঠকে অংশ নেবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও তার সাক্ষাতের কথা রয়েছে। আগামীকাল বুধবার সকালে তিনি দেশে ফিরবেন।

মন্ত্রণালয় সূত্র আরও জানায়, জয়শঙ্করের এই সফরকে ‘সৌজন্যমূলক’ সফর বলা হলেও এই সফরেই আগামী অক্টোবরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নয়াদিল্লি সফরসূচিও চূড়ান্ত হওয়াসহ অনেক গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা হতে পারে। আলোচনা হতে পারে আসামের নাগরিকত্ব সংকট ও রোহিঙ্গা ইস্যু নিয়েও। এ ছাড়া গত দুই মাসে দেশের বাইরে দুই পররাষ্ট্রমন্ত্রী দুইবার বৈঠকে মিলিত হয়েছেন। ওই বৈঠকগুলোতে যেসব বিষয়ে দুই মন্ত্রী আলোচনা করেছেন সেগুলোর অগ্রগতি নিয়েও আলোচনা হবে।

সূত্র জানায়, ভারতের সঙ্গে বাংলাদেশের কিছু গুরুত্বপূর্ণ ইস্যু রয়েছে। গত ৮ আগস্ট ঢাকায় বাংলাদেশ ও ভারতের যৌথ নদী কমিশনের (জেআরসি) সচিব পর্যায়ের বৈঠক হয়েছে। ওই বৈঠকে ফেনী, ধরলা, দুধকুমার, মনু, খোয়াই, গোমতী ও মুহুরীÑ এ সাতটি নদীর পানিবণ্টন চুক্তি দ্রুত সই করার লক্ষ্যে কাজ করতে দুই দেশ সম্মত হয়েছে। কয়েক মাসের মধ্যেই অন্তর্বর্তী চুক্তি সইয়ের জন্য আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে ওই নদ-নদীগুলোর তথ্য-উপাত্ত হালনাগাদ করারও সিদ্ধান্ত হয়েছে। জয়শঙ্করের এই সফরে সে বিষয়েও আলোচনা হতে পারে।