বলিউডে শতকোটি|163086|Desh Rupantor
logo
আপডেট : ২৪ আগস্ট, ২০১৯ ০০:০০
বলিউডে শতকোটি
রুপির ঝড়

বলিউডে শতকোটি

২০১৭ সালে বলিউড বক্স অফিস পেয়েছিল শতকোটি রুপি আয় করা নয়টি সিনেমা। এর মধ্যে ছিল জলি এলএলবি টু, রইস, কাবিল ও বাহুবলি দ্য কনক্লুশন। পরের বছর সাঞ্জু, পদ্মাবত, সিম্বা ও ২.০সহ ১৩টি ছবি একশ কোটির ক্লাবে পা রাখে। আর চলতি বছরের প্রতি মাসেই ভারতের প্রেক্ষাগৃহ থেকে কোনো না কোনো ছবি শতকোটি রুপি আয় করছে। এর মধ্যে তিনটির আয় ২০০ কোটি রুপি ছাড়িয়েছে।

হালে বলিউডে দেশপ্রেম নির্ভর সিনেমা ব্যবসা করছে। বছরের শুরুতেই ‘উরি : দ্য সার্জিক্যাল স্ট্রাইক’ নিয়ে বাজিমাত করেন ভিকি কৌশল, আয় করে ২০০ কোটি রুপির বেশি। ফেব্রুয়ারিতে গলি বয় ও টোটাল ধামালের আয় যথাক্রমে ১৩৪ কোটি ও ১৫০ কোটি রুপি। মার্চে দেশপ্রেমের আরেক ছবি ‘কেশরি’ আয় করে ১৫১ কোটি রুপি। জুনে একই ধারার সালমান খান ও ক্যাটরিনা কাইফের ‘ভারত’ আয় করে ১৯৭ কোটি রুপি। অন্যদিকে একই মাসে শহীদ কাপুরের ‘কবির সিং’-এর আয় ৩৩১ কোটি রুপির বেশি, যা এখনো পর্যন্ত বছরের সর্বাধিক।

বছরের দ্বিতীয়ার্ধে হৃতিক রোশনের ‘সুপার থার্টি’ ১৭২ কোটি রুপি আয় করে তাক লাগিয়ে দেয়। আগস্টে স্বাধীনতা দিবসে মুক্তি পাওয়া ‘মিশন মঙ্গল’ এক সপ্তাহে ১০৭ কোটি রুপি তুলে নিয়েছে বাজার থেকে।

এই নিয়ে বলিউডের বাণিজ্য বিশ্লেষক কমল নেহতা বলেন, ‘চলতি বছর এখনো খুব ভালো যাচ্ছে। দেশি বাজারে তিনটি সিনেমা ইতিমধ্যে ২০০ কোটি রুপির বেশি আয় করেছে। সামনে আরও কিছু ভালো ছবি আসছে। সাম্প্রতিক সময়ের মধ্যে ২০১৯ সাল দুর্দান্ত একটি বছর হিসেবে শেষ হবে।’

শতকোটি রুপি ক্লাবে যোগ দিতে না পারলেও একাধিক সিনেমা বেশ ভালো করেছি। তেমন চারটি ছবি হলোÑ দে দে পেয়ার দে, মণিকর্ণিকা দ্য কুইন অব ঝাঁসি, লুকাচুপি ও বদলা।

তবে বছরের আট মাসের মধ্যে সবচেয়ে বড় চমক ধরা হচ্ছে উরি, কবির সিং ও মিশন মঙ্গলের সাফল্যকে। কারণ এতে কোনো ধরনের সুপারস্টারের শক্তি কাজ করেনি। প্রদর্শক অক্ষয় রথির মতে, সম্ভবত উরি ও কবির সিং বলিউডের প্রথম দুই ছবি কোনো সুপারস্টার ছাড়াই ২০০ কোটি রুপি আয় করে নিয়েছে। অন্যদিকে ‘মিশন মঙ্গল’-এ অক্ষয় কুমার থাকলেও এটি মূলত পাঁচ নারী বিদ্যা বালান, সোনাক্ষী সিনহা, তাপসি পান্নু, কৃর্তি কুলহারি ও নিত্য মেননকে নিয়ে নির্মিত। সেই হিসেবে ভালো চিত্রনাট্য ও সুনির্মিত না হলেই দর্শক ছবি দেখবে না।

এদিকে মুক্তি প্রতীক্ষিত বেশ কিছু ছবি নিয়ে আশাবাদী বলিউড বিশ্লেষকরা। এর মধ্যে রয়েছে প্রভাস ও শ্রদ্ধা কাপুরের সাহো, হৃতিক রোশন ও টাইগার শ্রফের ওয়ার, আয়ুষ্মান খুরানার ড্রিম গার্ল, অক্ষয় কুমারের হাউজফুল ফোর ও সালমান খানের দাবাং থ্রি।