মোজাফফর আহমদের মরদেহে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা|163221|Desh Rupantor
logo
আপডেট : ২৪ আগস্ট, ২০১৯ ১২:৩২
প্রথম জানাজা অনুষ্ঠিত
মোজাফফর আহমদের মরদেহে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
অনলাইন ডেস্ক

মোজাফফর আহমদের মরদেহে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

ছবি: বাসস

সংসদ ভবনের টানেলে শনিবার  সকাল ১১টায় মুক্তিযুদ্ধের অন্যতম রূপকার, মুজিবনগর সরকারের উপদেষ্টা, ন্যাশনাল আওয়ামী পার্টি ন্যাপের প্রতিষ্ঠাতা অধ্যাপক মোজাফফর আহমদের প্রথম জানাজা অনুষ্ঠিত হয়েছে।

জানাজা শেষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের পক্ষে তার সহকারী সামরিক সচিব, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী মরদেহের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

এরপর বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা শ্রদ্ধা জানান।

জানাজা পরিচালনা করেন সংসদ ভবন মসজিদের ইমাম মাওলানা মো. সাইফুল্লাহ।

জানাজা শেষে মুক্তিযুদ্ধের সংগঠক মোজাফফর আহমেদকে গার্ড অফ অনার ও রাষ্ট্রীয় সালাম প্রদান করা হয়। এ সময় এক মিনিট নীরবতা পালন করা হয়।

জানাজায় উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহন মন্ত্রী ওবায়দুল কাদের, ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, সিপিবি সভাপতি মুহিদুল ইসলাম সেলিম, ব্যারিস্টার আমির-উল ইসলাম, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান, মাহবুবউল আলম হানিফ, জাহাঙ্গীর কবির নানক প্রমুখ।

মোজাফফর আহমদ শুক্রবার রাত পৌনে ৮টার দিকে রাজধানীর অ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

এর আগে ১৪ আগস্ট অধ্যাপক মোজাফফর ঠান্ডা লেগে বুকে কফ জমা ও মেরুদণ্ডে ব্যথা নিয়ে হাসপাতালে ভর্তি হন। শারীরিক অবস্থার অবনতি হলে ১৯ আগস্ট তাকে আইসিইউতে নেন চিকিৎসকেরা।

মোজাফফর আহমদের জন্ম ১৯২২ সালে। ১৯৫৪ সালে যুক্তফ্রন্টের প্রার্থী হিসেবে দেবীদ্বার থেকে নির্বাচনে অংশ নিয়েছিলেন। তদানীন্তন মুসলিম লীগের শিক্ষামন্ত্রী মফিজুল ইসলামকে বিপুল ভোটের ব্যবধানে পরাজিত করে নজির সৃষ্টি করেছিলেন তিনি।

১৯৬৮ সালে ন্যাপ দু’ভাগে বিভক্ত হয়ে যায়। একভাগ মাওলানা ভাসানীর সঙ্গে থাকলেও অন্য অংশ অধ্যাপক মোজাফফর আহমদের নেতৃত্বে আলাদা হয়ে যায়।