ভ্যাটিকানের ‘ল্যাম্প অব পিস’ পুরস্কার পেলেন প্রফেসর ইউনূস|165613|Desh Rupantor
logo
আপডেট : ৪ সেপ্টেম্বর, ২০১৯ ১৮:১৭
ভ্যাটিকানের ‘ল্যাম্প অব পিস’ পুরস্কার পেলেন প্রফেসর ইউনূস
অনলাইন ডেস্ক

ভ্যাটিকানের ‘ল্যাম্প অব পিস’ পুরস্কার পেলেন প্রফেসর ইউনূস

ভ্যাটিকান নোবেল জয়ী বাংলাদেশি প্রফেসর ড. মুহাম্মদ ইউনূসকে সম্মানজনক ‘ল্যাম্প অব পিস’ পুরস্কার প্রদান করেছে। শান্তি ও সংহতি প্রতিষ্ঠায় উল্লেখযোগ্য অবদানের জন্য এই পুরস্কার দেয়া হয়ে থাকে।

ইতালির আসিসিতে অবস্থিত ‘বাসিলিকা অব সেইন্ট ফ্রান্সিস’-এ মঙ্গলবার প্রফেসর ইউনূসকে এই সম্মাননা দেয় ভ্যাটিকান।

‘দ্য হোলি কনভেন্ট অব প্যাপাল বাসিলিকা অব আসিসির’ মুখপাত্র ও পরিচালক (যোগাযোগ) ফাদার এনজো ফরতুনাতো ২৮ জুন ২০১৯ থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে অনুষ্ঠিত ৯ম সামাজিক ব্যবসা দিবসের উদ্বোধনী দিনে পোপ ফ্রান্সিসের প্রতিনিধি হিসেবে এই পুরস্কারের ঘোষণা দেন। ১৯৮১ সালে পোল্যান্ডের প্রখ্যাত ট্রেড ইউনিয়ন নেতা লেস ওয়ালেসাকে প্রথম এই পুরস্কার দেয়া হয়।

ভ্যাটিকানের পক্ষে প্রফেসর ইউনূসের হাতে ‘ল্যাম্প অব পিস’ তুলে দেন হোলি কনভেন্ট এবং প্যাপাল বাসিলিকা অব আসিসির মাস্টার ফাদার মওরো গামবেত্তি। ভ্যাটিকান নেতৃবৃন্দ, রোমের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের রেক্টর ও অধ্যাপকগণ, ইতালির ব্যবসায়ী নেতা এবং রাজনৈতিক ও সামাজিক নেতৃবৃন্দ ছাড়াও বিপুলসংখ্যক তরুণ এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

পুরস্কার গ্রহণসূচক ভাষণে প্রফেসর ইউনূস মানবজাতির সামনে তিনটি আসন্ন সংকট সম্বন্ধে গভীর উদ্বেগ প্রকাশ করেন- সম্পদের প্রবল ও ক্রমাগত কেন্দ্রীকরণ, পরিবেশের দ্রুত বিপর্যয়, এবং আর্টিফিশিয়াল ইনটেলিজেন্সের উত্থান। তিনি এই বিপদগুলোর বিস্তারিত ব্যাখ্যা দিয়ে বলেন যে, এই গুরুতর সংকটগুলো মোকাবিলায় এখনই কার্যকর ব্যবস্থা নিতে না পারলে পৃথিবীতে মানবজাতির অস্তিত্বই হুমকির মুখে পড়বে।