এশিয়ায় দক্ষিণ আফ্রিকার পরবর্তী মিশন হবে বাংলাদেশে|165729|Desh Rupantor
logo
আপডেট : ৫ সেপ্টেম্বর, ২০১৯ ০১:১৯
এশিয়ায় দক্ষিণ আফ্রিকার পরবর্তী মিশন হবে বাংলাদেশে
নিজস্ব প্রতিবেদক

এশিয়ায় দক্ষিণ আফ্রিকার পরবর্তী মিশন হবে বাংলাদেশে

এশিয়ার কোনো দেশে দক্ষিণ আফ্রিকার নতুন কূটনৈতিক মিশন খোলা হলে সেটা বাংলাদেশে হবে বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের উপমহাপরিচালক (এশিয়া-মধ্যপ্রাচ্য) ড. অনিল শুকলাল।

বুধবার রাজধানীর বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিস (বিস) মিলনায়তনে এক সেমিনারে এ কথা বলেন তিনি।

‘বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার কূটনৈতিক সম্পর্কের ২৫ বছর’ শীর্ষক এ সেমিনারে প্রধান অতিথি ছিলেন অনিল শুকলাল। পররাষ্ট্র সচিব এম শহীদুল হকের সভাপতিত্বে সেমিনারে স্বাগত বক্তব্য দেন বিস মহাপরিচালক মেজর জেনারেল এ কে এম আবদুর রহমান।

অনিল শুকলাল বলেন, ‘দক্ষিণ আফ্রিকার ভিসা পেতে হলে আগে বাংলাদেশিদের আমাদের শ্রীলঙ্কার মিশন থেকে নিতে হতো। তবে এখন বাংলাদেশিদের জন্য দক্ষিণ আফ্রিকার দিল্লি মিশন থেকে ভিসা দেওয়া হয়। এতে কিছুটা হলেও বাংলাদেশিদের সুবিধা হয়েছে। এছাড়া দক্ষিণ আফ্রিকা সারা বিশ্বে ই-ভিসা চালুর উদ্যোগ নিয়েছে। ই-ভিসা হলে সব দেশের জন্যই সুবিধা হবে। পাশাপাশি এশিয়ায় পরবর্তী মিশন চালুর ড়্গেত্রে বাংলাদেশ প্রথম অগ্রাধিকার পাবে।’

 

তিনি আরও বলেন, ‘বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার মধ্যে সম্পর্ক গভীর হচ্ছে। দুই দেশের মধ্যে বিভিন্ন ড়্গেত্রে সহযোগিতা বাড়ছে।’ আগামী দিনে এই সহযোগিতা আরও বাড়বে বলেও আশা প্রকাশ করেন ড. শুকলাল।

পররাষ্ট্র সচিব এম শহীদুল হক বলেন, বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার মধ্যে যে সম্পর্ক বিদ্যমান রয়েছে, দুই দেশেরই নতুন ভিশন নিয়ে অগ্রসর হতে হবে। দুই দেশের সামনেই আগামী দিনে বড় সুযোগ রয়েছে। এই সুযোগ নিতে পারলে উভয় দেশই লাভবান হবে।