সাইবার নিরাপত্তায় সচেতনতার বিকল্প নেই : পলক|166605|Desh Rupantor
logo
আপডেট : ৯ সেপ্টেম্বর, ২০১৯ ০১:৪৩
সাইবার নিরাপত্তায় সচেতনতার বিকল্প নেই : পলক
নিজস্ব প্রতিবেদক

সাইবার নিরাপত্তায় সচেতনতার বিকল্প নেই : পলক

ফাইল ফটো

সাইবার নিরাপত্তায় জনসচেতনতা বাড়ানোর তাগিদ দিয়েছেন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

রাজধানীর আইসিটি টাওয়ারে এক অনুষ্ঠানে তিনি বলেন, সাইবার হামলা থেকে রক্ষা পেতে সচেতনতা ও সক্ষমতা তৈরির কোনো বিকল্প নেই। এ ধরনের সক্ষমতা অর্জনে সরকারি-বেসরকারি খাত, ইন্ডাস্ট্রি ও একাডেমিয়াকে একসঙ্গে কাজ করতে হবে। পাশাপাশি ভৌত অবকাঠামো নির্মাণ করতে হবে। 

বিসিসি মিলনায়তনে ‘সরকারি কর্মকর্তাদের সচেতনতা বৃদ্ধিতে অনলাইন প্রশিক্ষণ’ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন প্রতিমন্ত্রী। তিনি বলেন, পুরো দেশ যেখানে ডিজিটাল হচ্ছে, সেখানে ঝুঁকিও থাকবে। তবে সেই ঝুঁকি মোকাবিলায়  রাষ্ট্র, প্রতিষ্ঠান ও ব্যক্তিপর্যায়ে কার্যকর ভূমিকা পালন করা আবশ্যক।

সরকারি কর্মকর্তাদের উদ্দেশে তিনি বলেন, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) থেকে সব কর্মকর্তাকে একটি সরকারি ই-মেইল অ্যাড্রেস দেওয়া হয়, যার শেষে ডটগভডট বিডি রয়েছে। সরকারি কর্মকর্তাদের এই ই-মেইল ব্যবহার করা উচিত। কারণ একজন ব্যক্তির কারণে পুরো দেশ সাইবার ঝুঁকিতে পড়তে পারে না।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন প্রধানমন্ত্রী কার্যালয়ের এসডিজিবিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ। তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের সচিব এন এম জিয়াউল আলমের সভাপতিত্বে আরও বক্তব্য দেন ডিজিটাল সিকিউরিটি এজেন্সির (ডিএসএ) মহাপরিচালক রাশেদুল ইসলাম, এটুআইর পলিসি অ্যাডভাইজর আনীর চৌধুরী, ডিএসএর পরিচালক তারেক বরকত উল্লাহ, ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি এম এ হাকিম প্রমুখ।

পরে প্রতিমন্ত্রী অনলাইন প্ল্যাটফর্ম মুক্তপাঠের ‘ডিজিটাল নিরাপত্তা’বিষয়ক অনলাইন কোর্সের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।