উইন্ডোজ ১০’র প্রাইভেসি সেটিংস|166657|Desh Rupantor
logo
আপডেট : ৯ সেপ্টেম্বর, ২০১৯ ১৩:০৬
উইন্ডোজ ১০’র প্রাইভেসি সেটিংস
অনলাইন ডেস্ক

উইন্ডোজ ১০’র প্রাইভেসি সেটিংস

ল্যাপটপ কিংবা কম্পিউটারের প্রাইভেসি সেটিংস সম্পর্কে ধারণা না থাকার কারণে অনেকেই নানা সময়ে বিপদে পড়েন। এতে বেহাত হতে পারে ব্যক্তিগত তথ্য। যারা উইন্ডোজ ১০ ব্যবহার করেন তাদের জন্য থাকছে কিছু পরামর্শ।

বিজ্ঞাপন বন্ধ করুন: সেটিং প্যানেলে উইন্ডোজ ১০’র নিজস্ব প্রাইভেসি স্ক্রিন আছে। কগ আইকনে ক্লিক করে স্টার্ট মেন্যু খুঁজুন। General ট্যাবে একটা অপশন পাবেন। এখান থেকে আপনার আইডিতে বিজ্ঞাপন দেয় যেসব অ্যাপ, ডিজেবল করে দিন।

Activity History বন্ধ করুন: আপনি ওএসে যাই করেন, সবকিছু উইন্ডোজ ১০ জানতে চায়। মাইক্রোসফটের যুক্তি হল বিভিন্ন ওয়েবসাইটের আপডেট জানতে তারা এটি করে। এই আচরণ বন্ধ করতে সেটিংয়ের প্রাইভেসি পেজ থেকে Activity history বন্ধ করে দিন।

Location Tracking বন্ধ করুন: সেটিংয়ের লোকেশন পেজ ওপেন করে টার্নঅফ করুন। সেক্ষেত্রে আপনি ম্যাপিং অ্যাপ, লোকালাইজড সার্চ ব্যবহার করতে পারবেন না। কিন্তু সুবিধা হল মাইক্রোসফটও আপনার অবস্থান জানতে পারবে না।

বন্ধ করুন ক্যামেরা অ্যাকসেস: সেটিংয়ে প্রাইভেসিতে যান। বাদিকে ক্যামেরা লিংকে ক্লিক করুন। এখান থেকে আপনার ক্যামেরা অ্যাকসেস বন্ধ করে দিন।

লক করে নিন স্ক্রিন:

আপনার ডিভাইস চালুর পর স্ক্রিনে থাকা কোনো তথ্য অন্য কাউকে দেখাতে চান না। সেক্ষেত্রে আপনার স্ক্রিন লক করে নিন। এটি করতে হলে তিনটি ধাপ অনুসরণ করতে হবে-

Settings > System > Notifications & actions and toggle off Show notifications on the lock screen এ গিয়ে নিশ্চিত করুন আপনার নোটিফিকেশন স্ক্রিন লকে প্রদর্শন করছে কি না। এই ফিচারটি বন্ধ করে রাখলে আপনি ডিভাইসটি আনলক না করা পর্যন্ত কোন নোটিফিকেশন প্রদর্শন করবে না।

লগ ইন স্ক্রিনে আপনার ইমেইল গোপন রাখার ক্ষেত্রে- Settings > Accounts > Sign-in options এ গিয়ে Show account details (e.g. email address) on sign-in screen অপশনটির toggle বন্ধ করে দিন।