সবার চোখ বনসাইতে|166829|Desh Rupantor
logo
আপডেট : ১০ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০
চট্টগ্রামে বৃক্ষমেলা
সবার চোখ বনসাইতে
সুবল বড়ুয়া, চট্টগ্রাম

সবার চোখ বনসাইতে

নগরের আউটার স্টেডিয়ামে আয়োজিত ‘সবুজমেলা’ ক্রেতাদের আনাগোনায় প্রাণবন্ত হয়ে উঠেছে। প্রকৃতিপ্রেমীরা সারা দিনের কর্মব্যস্ততা শেষে এখানে পছন্দসই ফুল ও ফলের চারা কিনতে আসছেন। চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) আয়োজিত মেলায় পছন্দের শীর্ষে রয়েছে বনসাই। ৫২টি স্টলের মধ্যে তাই ‘বনসাই ড্রিমস’-এ দর্শনার্থীর সংখ্যা বেশি। সেখানে ৫ থেকে ৩০ বছর বয়সী নানা প্রজাতির বনসাই রয়েছে।

পাকুড়, চন্দন অর্জুন, অশ্বত্থ, থুজা, বকুল, খৈ বাবলা, চায়না বট ইত্যাদি। তিন হাজার থেকে তিন লাখ টাকা দামে এসব বনসাই গাছ বিক্রির জন্য রাখা হয়েছে। তবে দাম বেশি হওয়ায় দর্শনার্থীদের দৃষ্টি কাড়লেও সেই তুলনায় বিক্রি হয়নি। বনসাইপ্রেমী মো. আবদুল্লাহ খান বাবলু নগরের পাহাড়তলী থানার সরাইপাড়া এলাকার বাড়িতে এসব গাছের পরিচর্যা করেছেন। তিনি দেশ রূপান্তরকে বলেন, ‘বিক্রি নয়, সৌন্দর্যই আমার কাছে মুখ্য। শখের বশে গত ৩০ বছর ধরে নানা প্রজাতির বনসাই বড় করছি।’

গত ২৫ আগস্ট মেয়র আ জ ম নাছির উদ্দিন ১৫ দিনব্যাপী এই মেলার উদ্বোধন করেন। সেই থেকে ফুল ও ফলের চারা কেনার পাশাপাশি এই সবুজমেলা বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত অনেকটা বিনোদন কেন্দ্রের রূপ নিয়েছে। তাই চসিক কর্র্তৃপক্ষ মেলার সময় আরও সপ্তাহখানেক বাড়ানোর পরিকল্পনা করেছে। চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা জানান, আরও সপ্তাহখানেক মেলা চলবে।

এই মেলায় বনরূপা, ন্যাশনাল, বাংলাদেশ, কাশবন, সবুজ বিপ্লব, চিটাগাং, পুষ্প, ব্র্যাক, ফতেয়াবাদ, বাহাদুর, চন্দননগর, আরণ্যক, নিউ কসমো, পুষ্পকলি, আরএনজে, কসমো, অবসরে শখের বাগান, বিডি ক্লিন, বনসাই, তিলোত্তমা চট্টগ্রাম, কুদরত মধু, পঞ্চরসে আচারসহ ৫২টি স্টল অংশ নিয়েছে। আছে নানা প্রজাতির ফলদ, বনজ, ঔষধি, ফুল ও পাতাবাহারের চারা। মেলায় ‘সবুজ বিপ্লব’ নার্সারিতে নারী ক্রেতাদের আনাগোনা বেশি দেখা গেছে। এই স্টলে লং, এলাচি, গোলমরিচ, দারুচিনি, কারি পাতা, লেমন পাতার চারা বিক্রি হচ্ছে।