পাঁচ বছরে সড়কে নিহত ১২ হাজার|166833|Desh Rupantor
logo
আপডেট : ১০ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০
সংসদে সড়কমন্ত্রী
পাঁচ বছরে সড়কে নিহত ১২ হাজার
নিজস্ব প্রতিবেদক

পাঁচ বছরে সড়কে নিহত ১২ হাজার

সারা দেশে গত পাঁচ বছরে সড়ক দুর্ঘটনায় ১২ হাজার ৫৪ জন প্রাণ হারিয়েছে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। গতকাল সোমবার জাতীয় সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে বিএনপিদলীয় সংসদ সদস্য মোশারফ হোসেনের প্রশ্নের জবাবে পুলিশের বরাত দিয়ে তিনি এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, সড়ক দুর্ঘটনার জন্য যেমন রেকলেস ড্রাইভিং আছে, আবার রেকলেস পথচারীও আছে। এই ঢাকা সিটিতেই দেখা যাবে যানজটের সঙ্গে জনজট মিলেমিশে একাকার হয়ে গেছে। বাচ্চা কোলে নিয়ে, মোবাইল ফোন কানে নিয়ে রাস্তা পার হতে দেখা যায়। রাস্তায় চলাচলে পথচারীরা কোনো নিয়মকানুনের তোয়াক্কা করেন না। এজন্য জনসচেতনতা বাড়ানো জরুরি।

এ সময় বিএনপির আরেক সংসদ সদস্য রুমিন ফারহানা জানতে চান, চীন ও ভারতে সড়ক নির্মাণ ব্যয় কম কিন্তু বাংলাদেশে ব্যয় বেশি এর কারণ কী? জবাবে কাদের বলেন, নির্মাণ ব্যয় বেশি-কমের তুলনা করার আগে চীন ও ভারতের সয়েল কন্ডিশন আর আমাদের সয়েল কন্ডিশন এক রকম কি-না সেটা জানতে হবে। তখন বিষয়টি অনুধাবন করা যাবে। রেলওয়ের আয়-ব্যয়ের বিষয়ে রুমিন ফারহানার আরেক প্রশ্নের জবাবে রেলমন্ত্রী নুরুল ইসলাম বলেন, রেলওয়ের ২০১৭-১৮ অর্থবছরে ব্যয় ছিল ৩ হাজার ১১৫ কোটি টাকা। বিপরীতে আয় ছিল ১ হাজার ৬১৮ কোটি টাকা।

সংরক্ষিত আসনের লুৎফুন নেসা খানের প্রশ্নের জবাবে কাদের বলেন, ঢাকা ও পার্শ্ববর্তী এলাকার যানজট নিরসনে সরকার ২০৩০ সালের মধ্যে ছয়টি মেট্রোরেলের মাধ্যমে একটি শক্তিশালী নেটওয়ার্ক গড়ে তোলার পরিকল্পনা নিয়েছে।