জাপানে বিধ্বস্ত কিশোরীরা|168460|Desh Rupantor
logo
আপডেট : ১৮ সেপ্টেম্বর, ২০১৯ ১৭:১৬
জাপানে বিধ্বস্ত কিশোরীরা
অনলাইন ডেস্ক

জাপানে বিধ্বস্ত কিশোরীরা

ছবি: এএফসি

প্রথমার্ধে ৫ গোল হজম করার পর দ্বিতীয়ার্ধে আরো ৪ টি। এএফসি অনূর্ধ্ব-১৬ নারী ফুটবলের চূড়ান্ত পর্বে জাপানের কাছে রীতিমতো বিধ্বস্তই হতে হলো বাংলাদেশকে। বুধবার থাইল্যান্ডের চনবুতিতে ০-৯ গোলে বিধ্বস্ত হয়েছে কিশোরীরা।

এশিয়ার সেরা আটের এই লড়াইয়ে বাংলাদেশ খেলছে ‘এ’ গ্রুপে। নিজেদের প্রথম ম্যাচে স্বাগতিক থাইল্যান্ডের বিপক্ষে দারুণ লড়াই করেছিল মেয়েরা। শক্তিশালী দলটির বিপক্ষে ০-১ গোলে হারেও তাই প্রাপ্তি ছিল অনেক। তবে নিজেদের দ্বিতীয় ম্যাচে জাপানের বিপক্ষে মোটেও দাঁড়াতেই পারল না গোলাম রব্বানী ছোটনের দল।

দুই বছর আগে বাংলাদেশ প্রথমবারের মতো এই আসরে খেলে। ২০১৭ সালের সেই আসরেও জাপানের মুখোমুখি হয় লাল-সবুজের মেয়েরা। কৃষ্ণা-সানজিদা-মৌসুমীদের নিয়ে গড়া সেবারের দলটি জাপানের কাছে হেরেছিল ০-৩ গোলে।

বয়সের কারণে এবার কৃষ্ণা-সানজিদা-মৌসুমী সহ অনেকেই নেই। তবে এবারের অধিনায়ক মারিয়া মান্দা, মনিকা চাকমা, আঁখি খাতুনরা ছিলেন সেবারও। তাই জাপানের বিপক্ষে এবার লড়াই আশা করেছিল সবাই। মাঠে হলো অবশ্য অন্যটা।

এদিন ম্যাচের দ্বিতীয় মিনিটেই পিছিয়ে পড়ে বাংলাদেশ। ফ্রি কিক থেকে গোল করেন মানাকা। ৬ মিনিটের ব্যবধানে হজম করে দ্বিতীয় গোল। এবার গোল দাতা মাইকা হামানো। তিন বারের চ্যাম্পিয়ন জাপান ১৭ মিনিটে ব্যবধান ০-৩ করে মোয়ে ওতার পায়ে।

২৩ মিনিটে দলের চতুর্থ ও নিজের দ্বিতীয় গোল করেন মাইকা। ৪২ মিনিটে মোমোকা গোল জাপান ব্যবধান ৫-০ করে। দ্বিতীয়ার্ধে ৪৯ মিনিটে ফের গোল আদায় করে জাপান। ৫৯ ও ৬০ মিনিট পর পর দুই গোল আদায় করে নেন রিরিকা তান্নো। তাতে ব্যবধান হয় ৮-০। পরে বাংলাদেশ হজম করে আরো এক গোল।

গেল আসরে উত্তর কোরিয়ার কাছে ৯-০ ব্যবধানে হেরেছিল বাংলাদেশ। তবে জাপানের বিপক্ষে ৩-০ ও পরে অস্ট্রেলিয়ার বিপক্ষে হারে ৩-২ ব্যবধানে।

শনিবার গ্রুপে নিজেদের শেষ ম্যাচে অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে বাংলাদেশ।