গণপিটুনি বন্ধে মোদিকে চিঠি লেখা ৫০ বুদ্ধিজীবীর বিরুদ্ধে আইনি ব্যবস্থা|171931|Desh Rupantor
logo
আপডেট : ৪ অক্টোবর, ২০১৯ ১১:২৬
গণপিটুনি বন্ধে মোদিকে চিঠি লেখা ৫০ বুদ্ধিজীবীর বিরুদ্ধে আইনি ব্যবস্থা
অনলাইন ডেস্ক

গণপিটুনি বন্ধে মোদিকে চিঠি লেখা ৫০ বুদ্ধিজীবীর বিরুদ্ধে আইনি ব্যবস্থা

ভারতে গণপিটুনি ও জয় শ্রীরাম স্লোগান নিয়ে নৈরাজ্য বন্ধে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে চিঠি লেখা দেশটির ৫০ জন বুদ্ধিজীবীর বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়েছে।

টাইমস অব ইন্ডিয়া জানায়, বৃহস্পতি বিহারের মুজফফরপুরের সদর পুলিশ স্টেশনে এফআইআর দায়ের করা হলো রামচন্দ্র গুহ, মণিরত্নম, অপর্ণা সেন-সহ প্রায় ৫০ জন বুদ্ধিজীবীর বিরুদ্ধে। তারা সবাই গণপিটুনি এবং জয় শ্রীরাম স্লোগানকে যুদ্ধের হাতিয়ারে পরিণত করা হয়েছে, এই অভিযোগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে একটি খোলা চিঠি লিখেছিলেন।

বিহারের আইনজীবী সুধীর কুমার ওঝা এই বুদ্ধিজীবীদের বিরুদ্ধে আদালতে মামলা করেছিলেন। এই খোলা চিঠি লিখে বুদ্ধিজীবীরা দেশের ভাবমূর্তি কলুষিত করেছেন এবং প্রধানমন্ত্রীর কৃতিত্বকে খাটো করেছেন বলে অভিযোগ করেন তিনি।

সেই আবেদনের ভিত্তিতে দুই মাস আগে মণিরত্নম, অপর্ণা সেনদের বিরুদ্ধে এফআইআর দায়ের করার নির্দেশ জারি করেন চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট সূর্যকান্ত তিওয়ারি। সেই নির্দেশের ভিত্তিতে বৃহস্পতিবার এই এফআইআর দায়ের করা হলো।

নরেন্দ্র মোদিকে লেখা খোলা চিঠিতে প্রায় ৫০ জন বুদ্ধিজীবীর স্বাক্ষর ছিল। এখানে সই করেন মণিরত্নম, অপর্ণা সেন, রামচন্দ্র গুহ, সৌমিত্র চট্টোপাধ্যায়, অনুরাগ কাশ্যপ, শ্যাম বেনেগাল, শুভ মুদগলের মতো শিল্পীরা।

ধর্মীয় ভাবাবেগে আঘাত, সামাজিক শান্তি বিঘ্ন করার চেষ্টা এবং প্ররোচনার দায়ে এদের বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ।