মাশরাফী সবার জন্য অনুপ্রেরণা: বুলবুল|172152|Desh Rupantor
logo
আপডেট : ৫ অক্টোবর, ২০১৯ ১৯:২৪
মাশরাফী সবার জন্য অনুপ্রেরণা: বুলবুল
অনলাইন ডেস্ক

মাশরাফী সবার জন্য অনুপ্রেরণা: বুলবুল

বাংলাদেশ ক্রীড়া লেখক সমিতির অনুষ্ঠানে এক মঞ্চে তিন সাবেক অধিনায়ক আমিনুল ইসলাম বুলবুল (বাঁয়ে), রকিবুল হাসান ও মাশরাফী বিন মোর্ত্তজা। ফাইল ছবি

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের ওয়ানডে অধিনায়ক মাশরাফী বিন মোর্ত্তজা ৩৬ পূর্ন করে ৩৭-এ পা দিলেন শনিবার। ১৯৮৩ সালের আজকের এই দিনে নড়াইলের এক সম্ভ্রান্ত পরিবারে বাবা গোলাম মোর্ত্তজা ও হামিদা বেগম বলাকার কোল আলোকিত করে আসেন মাশরাফী বিন মোর্ত্তজা কৌশিক।

জন্মদিনে দেশের ক্রিকেট ভক্তদের শুভেচ্ছায় সিক্ত হয়েছেন নড়াইল এক্সপ্রেস। সতীর্থ থেকে শুরু করে অগ্রজরাও জানিয়েছে শুভেচ্ছা।

মাশরাফীকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন সাবেক অধিনায়ক আমিনুল ইসলাম বুলবুলও। দেশের অভিষেক টেস্টেই সেঞ্চুরি করে ইতিহাস লেখা বুলবুল বলেন, মাশরাফী সবার জন্যই অনুপ্রেরণা।

শনিবার সন্ধ্যায় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে বুলবুল লিখেন, ‘প্রিয় মাশরাফীকে জন্মদিনের অনেক অনেক শুভেচ্ছা! ক্রিকেটার হিসেবে তোমাকে বেড়ে উঠতে দেখাটা অসাধারণ। জীবনের সব বাধা তুমি যেভাবে জয় করেছ, তা সত্যিই সবার জন্য অনুপ্রেরণার। জীবনের পথচলায় তোমার আরো অনেক সাফল্যর কামনা করি!’

২০০১ সালে টেস্টের মধ্য দিয়ে বাংলাদেশ জাতীয় দলে অভিষেক ঘটে মাশরাফীর। ২০০৯ পর্যন্ত এই ফরম্যাটে খেলেছেন মোট ৩৬টি ম্যাচ। পেয়েছেন ৭৮টি উইকেট।

একই বছর আন্তর্জাতিক ওয়ানডেতে পা রাখেন এই গতি তারকা। সর্বশেষ ওয়ানডে বিশ্বকাপ ফাইনাল পর্যন্ত ২১৭টি ম্যাচ খেলেছেন তিনি। বাংলাদেশের প্রথম বোলার হিসেবে তুলে নিয়েছেন ২৬৬টি উইকেট। ২০১৭ সালে টি-টোয়েন্টিতে অবসর নেওয়া মাশরাফীর সংগ্রহ ৫৪ ম্যাচে ৪২টি উইকেট।

মাশরাফীর নেতৃত্বে ২০১৫ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে খেলে বাংলাদেশ। ২০১৭ আইসিসি চ্যাম্পিয়নস ট্রফিতে খেলে সেমিফাইনাল। তার নেতৃত্বেই প্রথম কোনো বহুজাতিক আসরে (আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ) শিরোপা পায় টাইগাররা।