৩ মাস পর তিনশর নিচে ডেঙ্গু রোগী|172214|Desh Rupantor
logo
আপডেট : ৬ অক্টোবর, ২০১৯ ০০:২৩
৩ মাস পর তিনশর নিচে ডেঙ্গু রোগী
নিজস্ব প্রতিবেদক

৩ মাস পর তিনশর নিচে ডেঙ্গু রোগী

সারা দেশে নতুন ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা তিনশর নিচে নেমেছে। গতকাল শনিবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় সারা দেশে ২৬৯ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে। যা গত ১৩ জুলাইয়ের পর সর্বনিম্ন। ওইদিন হাসপাতালে ভর্তি হয়েছিল ২১২ জন। এর পরদিনই এই সংখ্যা বেড়ে ৩০৮ জনে পৌঁছেছিল।

আর গত শুক্রবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছিলেন ৩২৬ জন। চলতি বছর স্বাস্থ্য অধিদপ্তরের কাছে ডেঙ্গু সন্দেহে ২৩৬ জনের মৃত্যুর তথ্য এসেছে। এদের মধ্যে অধিদপ্তরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) ১৩৬টি মৃত্যু পর্যালোচনা করে ডেঙ্গুতে ৮১টি মৃত্যু নিশ্চিত করেছে।

অধিদপ্তরের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় রাজধানীতে ৬০ জন এবং রাজধানীর বাইরে ২০৯ জন নতুন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছে। এই সময়ে খুলনা বিভাগে সর্বোচ্চ ভর্তি হয়েছে ৭৯ জন, যা রাজধানীতে ভর্তি হওয়া রোগীর প্রায় দেড় গুণ। বিভাগের যশোর জেলায় ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছে ৩৪ জন। এ নিয়ে এ বছর সারা দেশে ৮৯ হাজার ৬১৬ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছে। এদের মধ্যে চিকিৎসা শেষে বাড়ি ফিরেছে ৮৭ হাজার ৯০৩ জন। আর গত ২৪ ঘণ্টায় বাড়ি ফিরেছে ১৯০ জন।

এদের মধ্যে রাজধানীতে ৬২ জন এবং রাজধানীর বাইরে ১২৮ জন। বর্তমানে হাসপাতালে ভর্তি রয়েছে ১ হাজার ৪৭৭ জন। এদের মধ্যে রাজধানীতে ৪৯৫ জন এবং রাজধানীর বাইরে ৯৮২ জন।

রাজধানীতে নতুন আক্রান্তদের মধ্যে ঢাকা মেডিকেলে ভর্তি হয়েছে ১৬ জন, মিটফোর্ডে ৫ জন, সোহরাওয়ার্দী হাসপাতালে ৩ জন, বিএসএমএমইউতে ৪ জন, পুলিশ হাসপাতালে ১ জন, মুগদা মেডিকেলে ৪ জন, সিএমএইচে ১ জন, কুর্মিটোলা হাসপাতালে ৩ জন এবং বেসরকারি হাসপাতালে ২৩ জন ভর্তি হয়েছে।

রাজধানীর বাইরে ঢাকা বিভাগে ৩২ জন, চট্টগ্রাম বিভাগে ৪১ জন, খুলনা বিভাগে ৭৯ জন, রংপুরে ২ জন, রাজশাহীতে ১০ জন, বরিশালে ৩৮ জন, সিলেটে ৩ জন এবং ময়মনসিংহে ৪ জন ভর্তি হয়েছে।