৯ মাসে বিক্রি এক ন্যানো|172859|Desh Rupantor
logo
আপডেট : ৯ অক্টোবর, ২০১৯ ০০:০০
৯ মাসে বিক্রি এক ন্যানো
নিজস্ব প্রতিবেদক

৯ মাসে বিক্রি এক ন্যানো

৯ মাস ধরে সবচেয়ে কমদামি গাড়ি ন্যানো উৎপাদন বন্ধ রেখেছে ভারতের টাটা মোটরস। বিক্রি কমে যাওয়াই উৎপাদন বন্ধ করার মূল কারণ। গত জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত ৯ মাসে মোটে একটি ন্যানো গাড়ি বিক্রি করতে পেরেছে টাটা মোটরস। সর্বশেষ গাড়িটি বিক্রি হয়েছে গত ফেব্রুয়ারিতে। তবে টাটা মোটরস এখনো আনুষ্ঠানিকভাবে ন্যানোর উৎপাদন বন্ধ করার ঘোষণা দেয়নি।

বাংলাদেশেও টাটার একমাত্র পরিবেশক নিটোল মোটরস এ গাড়ি আমদানি করে বিক্রি করছে। ঢাকার রাস্তায় প্রায়ই টাটার ন্যানো গাড়ি চলতে দেখা যায়। যদিও বাংলাদেশে গাড়িটি খুব বেশি জনপ্রিয়তা পায়নি।

ভারতের টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়েছে, ভারত সরকার নতুন যে নিয়ম-কানুন করেছে, ন্যানো তা পূরণ করতে পারছে না। গত ৯ মাস ধরে ভারতের অভ্যন্তরীণ বাজারে মোটে একটি গাড়ি বিক্রির প্রেক্ষাপটেই কোম্পানিটি এর উৎপাদন বন্ধ রেখেছে। ফেব্রুয়ারিতে একটি গাড়ি বিক্রির পর টাটা আর কোনো ন্যানো বিক্রি করেনি।

২০০৮ সালে নিম্ন মধ্যবিত্তদের গাড়ির চাহিদা মেটাতে কমদামি ন্যানো উৎপাদন শুরু করে টাটা। ২০০৯ সালের মার্চে ভারতীয় ১ লাখ রুপি দরে প্রথম বাজারে ছাড়ে ন্যানো।

গত বছরের জানুয়ারি-সেপ্টেম্বর সময়ে টাটা ২৯৭টি ন্যানো উৎপাদন করেছে, অভ্যন্তরীণ বাজারে এই সময়ে বিক্রি করেছে ২৯৯টি। ২০২০ সালের এপ্রিলে টাটা মোটরস আনুষ্ঠানিকভাবে ন্যানোর উৎপাদন বন্ধের ঘোষণা দিতে পারে।