পশ্চিম আফ্রিকায় মসজিদে ঢুকে বন্দুক হামলা, নিহত ১৬|173792|Desh Rupantor
logo
আপডেট : ১৩ অক্টোবর, ২০১৯ ১৬:৪২
পশ্চিম আফ্রিকায় মসজিদে ঢুকে বন্দুক হামলা, নিহত ১৬
অনলাইন ডেস্ক

পশ্চিম আফ্রিকায় মসজিদে ঢুকে বন্দুক হামলা, নিহত ১৬

পশ্চিম আফ্রিকার বুরকিন ফাসোতে মসজিদে নামাজ পড়ার সময় এক বন্দুক হামলায় অন্তত ১৬ জন নিহত হয়েছে, এতে গুরুতর আহত হয়েছে আরও বেশ কয়েকজন।

বিবিসি জানায়, শুক্রবার সন্ধ্যায় দেশটির উত্তরাঞ্চলে ওউদালান প্রদেশের সালমোসি গ্রামে গ্র্যান্ড মসজিদে ঢুকে এক বন্দুকধারী এ হামলা চালায়। 

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, শুক্রবার সন্ধ্যায় নামাজ পড়তে মসজিদটিতে জড়ো হয়েছিলেন আশপাশের এলাকার মানুষ। নামাজ চলাকালীন আচমকা সেখানে হামলা চালায় অজ্ঞাত পরিচয়ের এক বন্দুকধারী।

হামলায় ঘটনাস্থলেই মৃত্যু হয় ১৩ জনের। পরে হাসপাতালে মারা যান আরও তিনজন। আহতদের মধ্যে দুজনের অবস্থা আশঙ্কাজনক বলে জানা গিয়েছে।

এ ঘটনার পর আতঙ্কে মালিয়ান সীমান্তবর্তী গ্রামটি ছেড়ে পালাচ্ছে মানুষ। বার্তা সংস্থা এএফপিকে স্থানীয় এক বাসিন্দা জানায়, শনিবার সকাল থেকে মানুষ এই এলাকা ছেড়ে পালাতে শুরু করেছে।

বিশ্বের গরিব দেশগুলির অন্যতম বুরকিনা ফাসোয় এ ধরনের ঘটনা নতুন কিছু নয়। ২০১৫ সাল পর্যন্ত আল কায়দার মতো ইসলামিক জঙ্গি সংগঠনগুলি এই এলাকায় যথেষ্ট সক্রিয় ছিল।

হামলাকারীকে এখনো শনাক্ত করা যায়নি। এই ঘটনায় তার মৃত্যু হয়েছে নাকি পালিয়েছে তাও স্পষ্ট করেনি প্রশাসন। এ ঘটনায় এখন পর্যন্ত কেউ দায় স্বীকার করেনি।

গত সেপ্টেম্বর মাসেই বুরকিনা ফাসোয় এক জঙ্গি হামলায় ৬০ জনের মতো নিহত হয়। গত চার বছরে একাধিক হামলায় দেশটিতে প্রায় ৫৮৫ জনের মৃত্যু হয়েছে।