দুই কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞার আদেশ বহাল|173946|Desh Rupantor
logo
আপডেট : ১৪ অক্টোবর, ২০১৯ ০০:০০
ওষুধ প্রশাসন
দুই কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞার আদেশ বহাল
নিজস্ব প্রতিবেদক

দুই কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞার আদেশ বহাল

রিড ফার্মার ভেজাল প্যারাসিটামল খেয়ে শিশু মৃত্যুর ঘটনায় বিচারিক আদালতের রায়ে ওষুধ প্রশাসন অধিদপ্তরের দুই কর্মকর্তার যোগ্যতা ও দক্ষতা নিয়ে প্রশ্ন ওঠার পর তাদের দায়িত্ব পালন নিয়ে হাইকোর্ট যে নিষেধাজ্ঞা দিয়েছিল সেই আদেশ আপিল বিভাগে বহাল রয়েছে।

হাইকোর্টের ওই আদেশ স্থগিত করে সুপ্রিম কোর্টের চেম্বার আদালতের দেওয়া আদেশ প্রত্যাহার চেয়ে করা  আবেদন গতকাল রবিবার মঞ্জুর করেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে গঠিত আপিল বিভাগ। ফলে হাইকোর্টের ওই আদেশ বহাল থাকল বলে জানান সংশ্লিষ্ট আইনজীবীরা। 

গত ১৮ জুলাই হাইকোর্ট এক আদেশে ওষুধ প্রশাসন অধিদপ্তরে দুই কর্মকর্তা শফিকুল ইসলাম ও আলতাফ হোসেনের দায়িত্ব পালনে নিষেধাজ্ঞার পাশাপাশি স্বাস্থ্য সচিব ও অধিদপ্তরের মহাপরিচালককে ওই দুই কর্মকর্তাকে অন্য কোথাও পদায়ন করতে চাইলে তা করতে পারবেন বলে জানায়। হাইকোর্টে এই আদেশ স্থগিত চেয়ে দুই কর্মকর্তা সুপ্রিম কোর্টের চেম্বার আদালতে আবেদন করলে শুনানি নিয়ে চেম্বার আদালত তা মঞ্জুর করে। 

পরে সংশ্লিষ্ট বিষয়ে রিটকারী মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের সভাপতি অ্যাডভোকেট মনজিল মোরসেদ গত ৮ আগস্ট চেম্বার আদালতের আদেশটি প্রত্যাহার চেয়ে আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে আবেদন করেন।

রিড ফার্মার ভেজাল প্যারাসিটামল খেয়ে ২৬ শিশুর মৃত্যুর ঘটনায় করা মামলার প্রেক্ষিতে ২০১৬ সালের ২৮ নভেম্বর এক রায়ে পাঁচ আসামিকে খালাস দেয় ঢাকার ওষুধ আদালতের বিচারক। রায়ের পর্যবেক্ষণে বলা হয়, মামলার বাদী ও তদন্ত কর্মকর্তা ওষুধ প্রশাসন অধিদপ্তরের সাবেক সহকারী পরিচালক শফিকুল ইসলাম ও সাবেক উপ-পরিচালক আলতাফ হোসেনের অযোগ্যতা ও অদক্ষতার কারণে রাষ্ট্রপক্ষ অভিযোগ প্রমাণ করতে ব্যর্থ হয়েছে।

২০১৭ সালের সেপ্টেম্বরে দুই কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত করার পর গত ৩১ মার্চ তাদের তিরস্কার করে আদেশ প্রত্যাহার করে ওষুধ প্রশাসন অধিদপ্তর। এরপর এর বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট আবেদন করলে গত ১৮ জুলাই একটি বেঞ্চ দুই কর্মকর্তার দায়িত্ব পালনের ওপর নিষেধাজ্ঞা দিয়ে রুল জারি করে।