সাইফ কি এবার পারবেন|174470|Desh Rupantor
logo
আপডেট : ১৭ অক্টোবর, ২০১৯ ০০:০০
সাইফ কি এবার পারবেন

সাইফ কি এবার পারবেন

নেটফ্লিক্সে ‘সেক্রেড গেমস’ দিয়ে দর্শক মাতালেও ছোট নবাব সাইফ আলি খানের বলিউড ক্যারিয়ার খুব একটা ভালো যাচ্ছে না অনেক দিন। বিশাল ভরদ্বাজের তারকাবহুল সিনেমা ‘রেঙ্গুন’ ফ্লপ। এরপর ‘শেফ’ হয়ে পর্দায় আসেন সাইফ। সেটিও দর্শক দেখেনি। ‘বাজার’ সিনেমাটি অল্প আলোচনা তৈরি করেছে। এবার তিনি আসছেন ভিন্নধর্মী গেটআপ নিয়ে ‘লাল কাপ্তান’ সিনেমায়। আগামীকালই ভারতজুড়ে সিনেমাটি মুক্তি পাচ্ছে।

সাইফের নতুন ছবি ‘লাল কাপ্তান’-এ তার নতুন লুক সবার নজর  কেড়েছে। এ নিয়ে তিনি এক সাক্ষাৎকারে বলেন, ‘লাল কাপ্তান’-এর লুকটা জবরদস্ত। মাথায় প্রায় দুই কেজি ওজনের পরচুলা পরতে হয়েছিল। ঘাড় ঘোরাতে পারতাম না। তার সঙ্গে ছিল ভয়ানক মেকআপ। সকালে তাড়াতাড়ি উঠে সেটে যেতে হতো। দু’ঘণ্টা লাগত যেতে। রাজস্থানের প্রত্যন্ত গ্রামে আমাদের শ্যুটিং হতো। ৪০ ডিগ্রির বেশি তাপমাত্রায় ধৈর্য ধরে শ্যুটিং করেছি। ছবির জন্য তলোয়ার চালানো এবং  ঘোড়ায় চড়া শিখেছি। ঘোড়া চালাতে জানতামই। কিন্তু এই ছবির জন্য আরও দক্ষতার প্রয়োজন ছিল।’ শুধু লুকের জন্যই কি ছবিটা বাছলেন? ‘না। আমার চরিত্র, পিরিয়ড ফিল্ম আর লুকÑ তিনটি জিনিসই খুব ইন্টারেস্টিং লেগেছিল। পরিচালক নভদীপ সিংহ এবং প্রযোজক আনন্দ এল রাই যখন প্রথম আমাকে গল্পটা শুনিয়েছিলেন, তখনই ভালো লেগে গিয়েছিল। একদিকে মুঘল সাম্রাজ্য পতনের মুখে, অন্যদিকে ব্রিটিশরা ক্রমশ জাঁকিয়ে বসছেÑ এই সময়টার গল্প। আমার চরিত্র একজন বাউন্টি হান্টারের, যে পালানো অপরাধীদের ধরে শাস্তি দেয়। বদলে পুরস্কার পায়’ বললেন সাইফ।

মুম্বাইয়ে যখন এই সিনেমার কাজ করছিলেন সাইফ, তখন ছেলে তৈমুর তাকে দেখে সারাক্ষণ মুচকি হাসছিল। তবে মেয়ে বলিউড তারকা সারা আলি খান খুব অ্যাপ্রিশিয়েট করেছে লুকটা এ কথাও জানালেন সাইফ।

বাবাকে তার কাজের ভালো-মন্দ নিয়ে বললেও মেয়ে সারার কাজ নিয়ে নাকি কিছুই বলেন না সাইফ। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘আমি খুব খুশি। সারা খুব পরিশ্রমী এবং ফোকাসড। তাই আমাকে কিছুই শিখিয়ে দিতে হয় না। ওর বিনম্র স্বভাবের জন্য সবাই ওকে খুব ভালোবাসে। এই গুণ সারাকে অনেক দূর নিয়ে যাবে।’ ছেলে ইব্রাহিমের গতিবিধি দেখে নাকি সাইফের মনে হচ্ছে সেও সিনেমায় নামতে চাইছে, বলেই অট্টহাসি দিলেন সাইফ।

সম্প্রতি স্ত্রী কারিনা কাপুর খানের রেডিও শো’য়ে গিয়েছিলেন সাইফ। সেই অভিজ্ঞতা জানালেন তিনি, ‘বেশ ইন্টারেস্টিং। তবে রেডিও শোয়ে ক্যামেরাই বেশি ছিল! আমার নিজেরও সঞ্চালনার কাজ ভালো লাগে। যখনই কোথাও সঞ্চালনার কাজ করেছি, দর্শক আমাকে পছন্দ করেছেন।’

এদিকে ‘সেক্রেড গেমস’-এর মাধ্যমে ডিজিটালে নিজের জমি শক্ত করছেন সাইফ। এবার নতুন ওয়েব সিরিজের জন্য তৈরি হচ্ছেন তিনি। আলি আব্বাস জাফরের পরিচালনায় ‘তাণ্ডব’-এ অভিনয় করবেন তিনি। অভিনেতার কথায়, ‘ভারতীয় রাজনীতির নানা রং দেখা যাবে সিরিজটিতে। দলিত নিগ্রহ, উত্তরপ্রদেশে পুলিশের সঙ্গে রাজনীতিকদের  যোগসাজশের মতো বাস্তব ঘটনা তুলে ধরা হবে কাহিনীতে।’ শোনা যাচ্ছে, এক তরুণ নেতার চরিত্রে অভিনয় করবেন সাইফ, যার লক্ষ্য  দেশের প্রধানমন্ত্রী হওয়া।