টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাই আজ থেকে|174778|Desh Rupantor
logo
আপডেট : ১৮ অক্টোবর, ২০১৯ ০০:০০
টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাই আজ থেকে
ক্রীড়া ডেস্ক

 টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাই আজ থেকে

শুরু হয়েছিল প্রায় ৭০ দল নিয়ে। নেমে এসেছে ১৪-তে। সেই ১৪ দল নিয়ে সংযুক্ত আরব আমিরাতে আজ থেকে বসছে টি-টোয়েন্টি বিশ্বকাপের বৈশ্বিক বাছাইপর্ব। সেরা ৬ দল বাংলাদেশ ও শ্রীলঙ্কার সঙ্গে আগামী বছর অস্ট্রেলিয়ায় খেলবে মূলপর্বের প্রথম রাউন্ড। ৮ দলের সেই রাউন্ডের দু গ্রুপ সেরা পরে অস্ট্রেলিয়া, পাকিস্তান, ভারত, নিউজিল্যান্ড, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ ও আফগানিস্তানের সঙ্গে খেলবে সুপার ১২-তে। অস্ট্রেলিয়ায় সেই মূলপর্বটি শুরু হবে ঠিক এক বছর পর, এই দিন, অর্থাৎ ১৮ অক্টোবর।

১৪ দল বাছাইপর্বে দুই  গ্রুপে ভাগ হয়ে খেলছে (  গ্রুপ-এ) স্কটল্যান্ড, নেদারল্যান্ডস, নামিবিয়া, সিঙ্গাপুর, পাপুয়া নিউগিনি, কেনিয়া, বারমুডা; (গ্রুপ-বি) স্বাগতিক আমিরাত, আয়ারল্যান্ড, ওমান, কানাডা, জার্সি, হংকং ও নাইজেরিয়া। এর মধ্যে আইসিসি র‌্যাংকিংয়ে ১১ নম্বরে আছে স্কটল্যান্ড। আমিরাতের অবস্থান ১২, আয়ারল্যান্ড ১৪।

প্রতি গ্রুপের থেকে গ্রুপের চ্যাম্পিয়ন সরাসরি সুযোগ পাবে বিশ্বকাপে খেলার। গ্রুপের দ্বিতীয় দল অন্য গ্রুপের তৃতীয় হওয়া দলের বিপক্ষে খেলবে প্লে-অফ। সেই প্লে-অফের দুই জয়ী দলও পাবে বিশ্বকাপের টিকেট। পরাজিত দলের কাছে সুযোগ থাকবে রাউন্ড রবিনের চতুর্থ হওয়া দলের বিপক্ষে শেষ সুযোগের। সেই ম্যাচগুলোর জয়ী দল পাবে বিশ্বকাপের শেষ দুই টিকেট।

বাছাইপর্বের খেলাগুলো হবে দুবাই ও আরব আমিরাতের মূল স্টেডিয়াম ছাড়াও আরও কিছু অতিরিক্ত মাঠে। দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম ও আবুধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে যে খেলাগুলো হবে সেগুলো টেলিভিশনে সরাসরি সম্প্রচার করা হবে।