সিরিয়া থেকে সব সেনা সরিয়ে নিচ্ছে যুক্তরাষ্ট্র|175277|Desh Rupantor
logo
আপডেট : ২০ অক্টোবর, ২০১৯ ১৩:১৭
সিরিয়া থেকে সব সেনা সরিয়ে নিচ্ছে যুক্তরাষ্ট্র
অনলাইন ডেস্ক

সিরিয়া থেকে সব সেনা সরিয়ে নিচ্ছে যুক্তরাষ্ট্র

ছবি: এএফপি

উত্তর সিরিয়ায় মোতায়েন করা প্রায় ১০০০ মার্কিন সেনার সবাইকে প্রত্যাহার করে পশ্চিম ইরাকে নিয়ে যাওয়া হচ্ছে। ইরাক থেকে তারা ইসলামিক স্টেট-আইএস জঙ্গিদের বিরুদ্ধে অভিযান অব্যাহত রাখবে।

শনিবার মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার একথা বলেছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এর আগে বৃহস্পতিবার উত্তর সিরিয়ায় ‘সেফ জোন’ প্রতিষ্ঠায় সীমান্ত এলাকা থেকে কুর্দি যোদ্ধাদের প্রত্যাহারের সুযোগ করে দিতে মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের সঙ্গে পাঁচ দিন অভিযান বন্ধ রাখতে সম্মত হয় তুরস্ক।

এর ফলে এ মাসের শুরুর দিকে উত্তর সিরিয়া থেকে ১০০০ সেনার সবাইকে প্রত্যাহার করে নেওয়ার বিষয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ঘোষণার পর ‘সৃষ্ট সংকট’ কিছুটা লাঘব হবে।

প্রেসিডেন্ট ট্রাম্পের সেনা প্রত্যাহারের ঘোষণা যুক্তরাষ্ট্রে সঙ্গী হয়ে আইএসের বিরুদ্ধে কয়েক বছর ধরে লড়াই করে আসা কুর্দিদের সঙ্গে বিশ্বাসঘাতকতা হিসেবে ওয়াশিংটন এবং অন্যত্র সমালোচনা হচ্ছে।

মধ্যপ্রাচ্য সফরের পথে থাকা এসপার সাংবাদিকদের বলেন, ‘উত্তর সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহার দ্রুততার সঙ্গে সম্পন্ন হচ্ছে। আমরা বলছি- কয়েক সপ্তাহ লাগতে পারে, কয়েক দিন নয়।’

তিনি বলেন, বর্তমান পরিকল্পনা হচ্ছে পশ্চিম ইরাকে তাদেরকে মোতায়েন এবং এ সংখ্যা প্রায় এক হাজার হবে। তাদের কাজ হবে ইরাককে রক্ষা করা এবং আইএস বিরোধী অভিযান চালিয়ে যাওয়া।