রান্নাঘর থেকে পোকামাকড় তাড়ানোর উপায়|178929|Desh Rupantor
logo
আপডেট : ৬ নভেম্বর, ২০১৯ ২০:২১
রান্নাঘর থেকে পোকামাকড় তাড়ানোর উপায়
অনলাইন ডেস্ক

রান্নাঘর থেকে পোকামাকড় তাড়ানোর উপায়

খাবারের ওপর মাছি, চুলার পাশে তেলাপোকা দেখতে পাওয়া যতটা বিরক্তির তার চেয়ে বেশি শঙ্কার। পরিবারের সুরক্ষা বলে কথা। অথচ কিছু কৌশল অবলম্বন করলে আপনি সহজে রান্নাঘর পোকামাকড়হীন রাখতে পারেন।

পড়ে যাওয়া দুধের জন্য কান্না নয়: মেঝেতে দুধ পড়ে গেলে যত দ্রুত সম্ভব পরিষ্কার করে ফেলুন। পড়ে থাকা দুধ ঘরে পোকামাকড় টেনে আনে।

পিঁপড়ার জন্য শশা: শশা টুকরো করে কেটে রান্নাঘরে ঢোকার পথে রেখে দিন। পিঁপড়া আর আসবে না। পানিতে সাবান গুলে তা ঘরের মধ্যে স্প্রে করে দিতে পারেন।

দূর করুন আরশোলা: পিঁপড়া দূর করার জন্য যেমন শশা কেটে রাখতে পারেন, এক্ষেত্রেও ওই পদ্ধতি ভাল কাজ দেয়। সরাসরি সাবান পানি আরশোলার ওপর প্রয়োগ করুন। এতে আরশোলা মরে যায়। যেখানে যেখানে আরশোলা আসে সেই জায়গাগুলোয় বোরিক অ্যাসিড পাউডার, চিনি, কর্নমিল মিশিয়ে রেখে দিন।

পিপারমেন্ট অয়েল: পোকা পিপারমেন্ট অয়েলের গন্ধ সহ্য করতে পারে না। কিছু পরিমাণ পানির সাথে আট ফোঁটা পিপারমেন্ট অয়েল মিশিয়ে নিন। এই মিশ্রণটি স্প্রের বোতলে ভরে রাখুন। ঘরের প্রতিটি কোনায় এটি স্প্রে করুন। ভিনেগার এবং পিপারমেন্ট এসেনশিয়াল অয়েল একসাথে মিশিয়েও ব্যবহার করতে পারেন।

ইঁদুর তাড়াতে স্টিলের স্ক্রাবার:  ঘরের বিভিন্ন আসবাবপত্র বা দেয়ালে ফুটো থাকলে ইঁদুর সেখানে আরও বড় গর্ত করে ফেলে এবং আসবাবপত্রের ভেতরে ঢুকে পড়ে। এসব ফুটো হলে মেরামত করে ফেলুন নয়তো এখানে স্টিলের স্ক্রাবার গুঁজে দিন যাতে ইঁদুর এসব জায়গা দিয়ে যাতায়াত করতে না পারে।

পুদিনা পাতা: পোকা দূর করতে পুদিনা পাতা বেশ কার্যকর। কিছু পরিমাণ পুদিনা পাতা কুচি করে বিছানা বা ম্যাট্রেসের চারপাশে ছিটিয়ে দিন।