রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসন করুন: সু চিকে নরেন্দ্র মোদি|179043|Desh Rupantor
logo
আপডেট : ৭ নভেম্বর, ২০১৯ ০১:৪৬
রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসন করুন: সু চিকে নরেন্দ্র মোদি
অনলাইন ডেস্ক

রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসন করুন: সু চিকে নরেন্দ্র মোদি

কক্সবাজারের রোহিঙ্গা শিবির। ছবি: এএফপি

মিয়ানমার সামরিক জান্তার আগ্রাসনে বিতাড়িত রোহিঙ্গা শরণার্থীদের দ্রুত প্রত্যাবাসনে মিয়ানমারের স্টেট কাউন্সেলর অং সান সু চিকে আহ্বান জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ৪ নভেম্বর রবিবার থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে আসিয়ান সম্মেলনে সাইডলাইন বৈঠকে তিনি এ আহ্বান জানান।

ভারতের দৈনিক দ্য হিন্দুর প্রতিবেদনে বলা হয়, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সু চিকে বলেছেন, তিন দেশের (বাংলাদেশ, ভারত ও মিয়ানমার) আঞ্চলিক স্বার্থে বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গাদের টেকসই ও নিরাপদ প্রত্যাবাসন প্রয়োজন। এই বাস্তুচ্যুত লোকদের নিরাপদ প্রত্যাবাসনে ভারত আগ্রহী। এটি ভারত, মিয়ানমার ও বাংলাদেশের সমস্যা। রাখাইনে আর্থসামাজিক উন্নয়নে প্রয়োজন হলে আরও প্রকল্প হাতে নেবে ভারত।

ভারতের প্রধানমন্ত্রী কার্যালয়ের ওয়েবসাইটে বলা হয়, রাখাইনে ভারতের চলমান প্রকল্প সম্পর্কে দুই নেতার মধ্যে কথা হয়েছে। গত জুলাইয়ে বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গা মুসলিমদের ফিরিয়ে নিতে ভারত কর্তৃক নির্মিত ২৫০টি ঘর মিয়ানমারের কাছে হস্তান্তর করা হয়েছে।

এদিকে মোদি-সু চির বৈঠকের মধ্যেই রোহিঙ্গা সংকটে বাংলাদেশের পাশে ভারত থাকবে উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেনকে চিঠি দিয়েছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। বছরের পর বছর ধরে ১০ লাখের বেশি রোহিঙ্গার বোঝা টেনে যাওয়ায় বাংলাদেশের প্রশংসাও করেন তিনি।

আসিয়ান সম্মেলনের আরেক সাইডবেঞ্চ বৈঠকে থাই প্রধানমন্ত্রী প্রায়ুথ চান ওচা যুক্তরাষ্ট্রের বাণিজ্যমন্ত্রী উইলবার রসের সঙ্গে বৈঠক করেন। সেখানেও তারা রোহিঙ্গা সংকট ও প্রত্যাবাসন বিষয়ে আলোচনা করেন। জাতিসংঘ মহাসচিবও রোহিঙ্গা সংকটে গভীর উদ্বেগের কথা জানান।