কানে পানি ঢুকলে কী করবেন|179424|Desh Rupantor
logo
আপডেট : ৯ নভেম্বর, ২০১৯ ০০:০০
কানে পানি ঢুকলে কী করবেন

কানে পানি ঢুকলে কী করবেন

কানে পানি ঢুকলে ভীষণ অস্বস্তিতে পড়তে হয়। আর সেই সঙ্গে কান থেকে পানি বের করার জন্য নানাজনের নানা কথা শুনে বিভিন্ন পন্থা অবলম্বন করতে গিয়ে ঘটে বিপত্তি।

কান খোঁচানো থেকে হতে পারে নানা সমস্যা। গোসলের সময় বা সাঁতার কাটতে গেলে যদি অল্প পরিমাণ পানি কানে ঢুকে যায়, তবে তেমন সমস্যা হয় না। কিন্তু বেশি পানি প্রবেশ করলে সমস্যা বাড়তে পারে। আর যদি কারও কানে ছিদ্র থাকে অথবা আগে থেকেই সংক্রমণ থাকে, তবে পানিতে ক্ষতি হতে পারে বেশি।

কানে পানি ঢুকলে করণীয়

 কানে পানি ঢুকলে চিন্তিত না হয়ে হাতের তালু দিয়ে কানের ছিদ্রপথে জোরে চাপ দিয়ে ধরে রাখুন। কিছুক্ষণ এভাবে রেখে হাত সরিয়ে নিন। এই পদ্ধতিটি মূলত ভ্যাকুয়াম পদ্ধতি। এতে দ্রুত কান থেকে পানি বের হয়ে আসবে।

 প্রথমে নাক শক্তভাবে চেপে ধরে মুখ বন্ধ করে রাখুন। ধীরে ধীরে কান দিয়ে বাতাস ছাড়তে চেষ্টা করুন। ফলে কানে চাপ পড়বে আর পানি বের হয়ে আসবে। এবার যে কানে পানি ঢুকেছে সেদিকে কাত হয়ে নিন। তবে কানে যাদের আগে থেকেই সমস্যা আছে তারা এমনটি করবেন না বা কান দিয়ে বাতাস ছাড়ার চেষ্টা করবেন না। এতে কানের পর্দা ফেটে যেতে পারে।

 কানে তিন-চার ফোঁটা সরিষার তেল বা অলিভ অয়েল দিয়ে দশ মিনিট অপেক্ষা করুন। যে কানে পানি ঢুকেছে সেদিকে কাত হয়ে নিলেই দেখবেন পানি বের হয়ে যাবে।

গরম পানিতে তোয়ালে বা কাপড় ভিজিয়ে কানে এক মিনিটের মতো চার-পাঁচবার করে ধরে রাখুন। এরপর যে কানে পানি ঢুকেছে সেদিকে কাত হয়ে শুয়ে পড়ুন।