৯৯৯ এ কল করে জীবন রক্ষা ৩০ শ্রমিকের|179774|Desh Rupantor
logo
আপডেট : ১১ নভেম্বর, ২০১৯ ১০:৩৪
৯৯৯ এ কল করে জীবন রক্ষা ৩০ শ্রমিকের
নিজস্ব প্রতিবেদক

৯৯৯ এ কল করে জীবন রক্ষা ৩০ শ্রমিকের

জাতীয় জরুরি সেবা ‘৯৯৯’ নম্বরে ফোন করে তথ্য দেওয়ার পর রক্ষা পেলেন জীবন সংশয়ে পড়া ৩০ শ্রমিক। বরিশালের হিজলা থানার মেঘনার শাখা নদীতে ভাসমান একাধিক ড্রেজার থেকে তাদের উদ্ধার করেন পুলিশ ও কোস্ট গার্ডের সদস্যেরা।

রবিবার বিকেল থেকে রাত পর্যন্ত তিনটি বোটে অভিযান করে তাদের উদ্ধার করা হয়।

গণমাধ্যমে পাঠানো এক প্রেসনোটে জানানো হয়, হিজলা থানার মেঘনার শাখা নদীতে নৌযান চলাচলের পথকে সচল রাখতে সরকারি উদ্যোগে শ্রমিকরা ড্রেজারের মাধ্যমে বালু খননের কাজ করছিলেন। ঘূ্র্ণিঝড় ‘বুলবুল’ যখন সুন্দরবন দিয়ে বাংলাদেশে প্রবেশ করে সেসময় নদী উত্তাল হয়ে ওঠে। এতে তারা কাজ বন্ধ করে নিজেদের হাউজ-বোটে গিয়ে আশ্রয় নেন।

বুলবুল সুন্দরবন পার হয়ে বরিশাল দিয়ে যাওয়ার সময় নদীতে ঝড়ো দমকা হাওয়া বেড়ে গেলে হাউজ-বোটের লোহার নোঙর ছিঁড়ে যায়। এতে জীবন সংশয় দেখা দেয় শ্রমিকদের। পরে রমজান নামে এক শ্রমিক ৯৯৯-এ কল করে সহযোগিতা চান।

৯৯৯ তাৎক্ষণিকভাবে কলার রমজানকে হিজলা থানার ওসির সঙ্গে কথা বলিয়ে দেন। একই সঙ্গে ৯৯৯ এর পক্ষ থেকে বিষয়টি বরিশাল পুলিশ কন্ট্রোল রুম, নৌ পুলিশ ও কোস্ট গার্ডকে জানানো হয়।

এমন সংবাদ পেয়ে হিজলা থানা পুলিশের একটি দল ও নৌ-পুলিশের একটি দল যৌথভাবে একটি বড় ইঞ্জিনচালিত নৌযানযোগে শ্রমিকদের উদ্ধার করতে রওনা দেয়।

প্রায় পৌনে দুই ঘণ্টাব্যাপী অভিযানের পর পুলিশের উদ্ধারকারী যৌথদলটি দুর্ঘটনাস্থলে পৌঁছে নদীতে ভাসমান পল্টুন থেকে ১৮ জন শ্রমিককে উদ্ধার করে। এরপর কোস্টগার্ড সেখানে পৌঁছে ১২ জন শ্রমিককে উদ্ধার করে।