স্পেনে সোশ্যালিস্টদের জয়, কট্টর ডানপন্থীদের উত্থান|179798|Desh Rupantor
logo
আপডেট : ১১ নভেম্বর, ২০১৯ ১৪:৩৮
স্পেনে সোশ্যালিস্টদের জয়, কট্টর ডানপন্থীদের উত্থান
অনলাইন ডেস্ক

স্পেনে সোশ্যালিস্টদের জয়, কট্টর ডানপন্থীদের উত্থান

স্পেনে সাধারণ নির্বাচনে বেশি আসনে জয় পেলেও সংখ্যাগরিষ্ঠতা অর্জনে ব্যর্থ হয়েছে ক্ষমতাসীন সোশ্যালিস্ট ওয়ার্কার্স পার্টি (পিএসওই)।

অন্যদিকে দ্বিগুণ আসন জিতে নিয়ে বড় ধরনের ধাক্কা দিয়েছে কট্টর ডানপন্থী দল ভক্স। রক্ষণশীল পপুলার পার্টি (পিপি)-এর পরেই এখন তাদের অবস্থান।

আল জাজিরা জানায়, রবিবার নির্বাচনে প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজের সোশ্যালিস্ট দল জিতলেও ডানপন্থীদের উত্থানে  ইউরোপের পঞ্চম বৃহত্তর অর্থনীতির দেশটির রাজনৈতিক অচলাবস্থা আরও বেশি দীর্ঘায়িত হতে পারে বলে ধারণা করছেন বিশ্লেষকেরা।

চলতি বছরে এপ্রিলের  নির্বাচনে কোনো দল সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় দ্বিতীয় এই নির্বাচন অনুষ্ঠিত হয় দেশটিতে।

সরকার গঠনের জন্য পার্লামেন্টের ৩৫০টি আসনের মধ্যে ১৭৬টি আসন পেতে হয়। এপ্রিলের নির্বাচনে জিতলেও সংখ্যাগরিষ্ঠতা পেতে ব্যর্থ হয় পিএসওই। এবার এপ্রিলের চেয়েও তিনটি আসন কম পেয়েছে ক্ষমতাসীন দলটি।

প্রথম নির্বাচনে পিপি ৬৬ আসন পেলেও এবার পেয়েছে ৮৮টি আসন। আর সেবার মাত্র ২৪টি আসন পেলেও এবার ৫২টি আসনে জয় পেয়েছে ডানপন্থী দল ভক্স।

কাতালোনিয়ার বিচ্ছন্নতার প্রচেষ্টার বিরুদ্ধে অবস্থান ছিল দলটির। ফলে বিচ্ছিন্নতাবাদবিরোধী মানুষেরা ডানপন্থী দলটিকে বেছে নিয়েছে নির্বাচনে।

চার বছরের মধ্যে এটি স্পেনের চতুর্থ সাধারণ নির্বাচন। ২০১৫ সাল থেকে একটি স্থিতিশীল সরকার গঠনের প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে দেশটি। 

তবে দ্বিতীয়বারও সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় সরকার গঠন নিয়ে প্রতিকূল পরিস্থিতির সম্মুখীন হতে পারেন প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ।

সরকার গঠনের জন্য প্রয়োজন পিপির সমর্থন। অন্যদিকে সরকার গঠন সম্ভব না ডানপন্থীদেরও। এমন পরিস্থিতিতে পিপির সমর্থন না পেলে তৃতীয় নির্বাচনের দিকে যেতে হতে পারে স্পেনকে।

নির্বাচনের পরে এক প্রতিক্রিয়ায় সানচেজ বলেন, ‘যে কোনোভাবেই হোক আমরা একটি প্রগতিশীল সরকার গঠন করব এবং রাজনৈতিক অচলাবস্থা নিরসন করব। সরকার গঠনের জন্য সব রাজনৈতিক দলকে আমরা ডাকব, সহাবস্থানের বিরুদ্ধে যাদের অবস্থান এবং ঘৃণা ছড়ায় তারা ছাড়া।’