ইবির ইংরেজি বিভাগে একই প্রশ্নপত্রে ২ শিক্ষাবর্ষের পরীক্ষা|180210|Desh Rupantor
logo
আপডেট : ১৩ নভেম্বর, ২০১৯ ১২:৩৩
ইবির ইংরেজি বিভাগে একই প্রশ্নপত্রে ২ শিক্ষাবর্ষের পরীক্ষা
ইবি প্রতিনিধি

ইবির ইংরেজি বিভাগে একই প্রশ্নপত্রে ২ শিক্ষাবর্ষের পরীক্ষা

একই প্রশ্নপত্র দিয়ে টানা দুই শিক্ষাবর্ষের চূড়ান্ত পরীক্ষা গ্রহণ করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগ। গত ৯ নভেম্বর তৃতীয় বর্ষের ৩০৫ নং কোর্সের চূড়ান্ত পরীক্ষা অনুষ্ঠিত হয়, যা গত (২০১৮) বছরের অনুষ্ঠিত তৃতীয় বর্ষের পরীক্ষার প্রশ্নের সাথে হুবহু মিল রয়েছে বলে অভিযোগ করেছেন বিভাগটির শিক্ষার্থীরা।

জানা গেছে, গত ৯ নভেম্বর (২০১৬-১৭) শিক্ষাবর্ষের তৃতীয় বর্ষের এলিজাবেথান অ্যান্ড জ্যাকোবিয়ান ড্রামা (৩০৫) নং কোর্সের পরীক্ষা- ২০১৯ অনুষ্ঠিত হয়।

পরীক্ষায় এ বছরের প্রশ্নপত্রের ৮ প্রশ্নের মধ্যে গত বছরের ৬টি প্রশ্নের হুবহু মিল রয়েছে। শুধুমাত্র গত বছরের প্রশ্নপত্রের সঙ্গে দুইটি নতুন প্রশ্ন সংযোজন করেই এ বছরের পরীক্ষা গ্রহণ করা হয়েছে।

এছাড়া এ বছরের প্রশ্নপত্রের ব্যাখ্যা অংশের ৬টি প্রশ্নের মধ্যে গত বছরের ৫টি প্রশ্নের মিল রয়েছে। শুধু একটি প্রশ্ন পরিবর্তন করা হয়েছে। এভাবে একই প্রশ্ন দিয়ে দুই শিক্ষাবর্ষের পরীক্ষা গ্রহণের পর সচেতন শিক্ষক মহলে আলোচনা-সমালোচনার ঝড় উঠেছে।

শিক্ষার্থীদের অভিযোগ, কোর্স শিক্ষকদের দেওয়া প্রশ্ন সমন্বয় না করেই তড়িঘড়ি করে বিগত বছরের প্রশ্ন কপি করে এ বছরের পরীক্ষা গ্রহণ করেছেন অনার্স তৃতীয় বর্ষের চূড়ান্ত পরীক্ষা কমিটির সভাপতি সহযোগী অধ্যাপক আজগর হোসেন।

এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক বিভাগটির এক শিক্ষক বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের অর্ডিন্যান্স অনুযায়ী পূর্ববর্তী বছরের প্রশ্নের সঙ্গে পরবর্তী বছরের প্রশ্নে কোনোভাবেই ২০ শতাংশের বেশি প্রশ্ন পুনরাবৃত্তি করা যাবে না। যদি কেউ করে তাহলে বিশ্ববিদ্যালয়ের অর্ডিন্যান্স ভঙ্গ করা হবে।’

এ বিষয়ে পরীক্ষা কমিটির সভাপতি বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ আজগর হোসাইন বলেন, ‘যেভাবে খুশি পরীক্ষা কমিটি প্রশ্ন করতে পারে। এ ব্যাপারে কোনো বিধিনিষেধ নেই।