ফেইসবুকে চালু হলো পেমেন্ট সার্ভিস|180330|Desh Rupantor
logo
আপডেট : ১৪ নভেম্বর, ২০১৯ ০০:০০
ফেইসবুকে চালু হলো পেমেন্ট সার্ভিস

ফেইসবুকে চালু হলো পেমেন্ট সার্ভিস

নতুন পেমেন্ট সার্ভিস চালু করল ফেইসবুক। যুক্তরাষ্ট্রে সম্প্রতি চালু হওয়া এই সার্ভিসের নাম দেওয়া হয়েছে ‘ফেইসবুক পে’। ফেইসবুক ছাড়াও ম্যাসেঞ্জার, হোয়াটসঅ্যাপ, ইন্সটাগ্রাম ও ফেইসবুকের মূল অ্যাপে কাজ করবে এই সার্ভিস।

ফেইসবুক পে ব্যবহার করে অন্যান্য ফেইসবুক ব্যবহারকারীর সঙ্গে এবং ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোতে লেনদেন করা যাবে। লেনদেন সম্পন্ন করতে এতে ডেবিট বা ক্রেডিট কার্ড নম্বর অ্যাড করতে হবে। নিরাপত্তা নিশ্চিতে যুক্ত করতে হবে পিন বা বায়োমেট্রিক ছাপ। ফেইসবুক, ম্যাসেঞ্জার, হোয়াটসঅ্যাপ এবং ইন্সটাগ্রাম কোনটির মাধ্যমে ফেইসবুক পে ব্যবহার করতে চান ব্যবহারকারীকে তা নির্ধারণ করে দিতে হবে। তবে শুরুর দিকে এই সেবা মিলবে শুধুমাত্র ফেইসবুক ও ম্যাসেঞ্জারে। পরবর্তী সময়ে ইন্সটাগ্রাম ও হোয়াটসঅ্যাপে পাওয়া যাবে ফিচারটির সুবিধা।

সেবাটির মাধ্যমে সহায়তা প্রদান, ইনগেইম পার্চেস, ইভেন্ট টিকিট, ব্যক্তিগত লেনদেন ও ফেইসবুক মার্কেট প্লেসের পেইজে কেনাকাটা করা যাবে।

ফেইসবুক জানিয়েছে, নতুন এই সার্ভিসটি ব্যবহারকারীর কিছু তথ্য সংগ্রহ করবে। যেমন পেমেন্ট সিস্টেম, ডেট, বিলের যাবতীয় হিসাব ও কন্টাক্টসের তথ্য। এসব তথ্য নিয়ে ব্যবহারকারীকে নির্দিষ্ট ধরনের বিজ্ঞাপন দেখানো হবে।

‘ফেইসবুক পে’ এর নিয়ম : মেসেঞ্জার এবং ফেইসবুকে পেমেন্ট মেথড ব্যবহার করার জন্য শুরুতে ক্লিক করতে হবে ফেইসবুকের সেটিংসে। এরপর সিলেক্ট করতে হবে পেমেন্ট মেথড। ট্রানজেকশনের সময় ফেইসবুক পে সিলেক্ট করে নিতে হবে।

বর্তমানে পেমেন্টের এই সুবিধা যুক্তরাষ্ট্রে মিললেও কবে নাগাদ সব ফেইসবুক ব্যবহারকারী ব্যবহার করতে পারবেন সেই বিষয়ে বিস্তারিত জানানো হয়নি।