ছয় দেশের দুই শতাধিক শিল্পী মাতাবেন মঞ্চ|180354|Desh Rupantor
logo
আপডেট : ১৪ নভেম্বর, ২০১৯ ০০:০০
ঢাকা ইন্টারন্যাশনাল ফোক ফেস্ট শুরু আজ
ছয় দেশের দুই শতাধিক শিল্পী মাতাবেন মঞ্চ
পাভেল রহমান

 ছয় দেশের দুই শতাধিক শিল্পী মাতাবেন মঞ্চ

রাজধানীর আর্মি স্টেডিয়ামে আজ বৃহস্পতিবার থেকে শুরু হতে যাচ্ছে ‘ঢাকা ইন্টারন্যাশনাল ফোক ফেস্ট’-এর পঞ্চম আসর। বাংলাদেশসহ ছয় দেশের দুই শতাধিক শিল্পী অংশ নেবেন এবারের উৎসবে। উৎসব চলবে প্রতিদিন সন্ধ্যা ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত। এবারও অনলাইনে ফ্রি নিবন্ধনের মাধ্যমে দর্শক-শ্রোতারা অনুষ্ঠান দেখার সুযোগ পাচ্ছেন। ষাট হাজারেরও বেশি দর্শক উৎসবে সরাসরি অনুষ্ঠান দেখবেন। এ ছাড়া মাছরাঙা টেলিভিশনের পর্দায় লক্ষাধিক মানুষ উৎসবটি দেখবেন বলে আয়োজকরা আশা করছেন।

উৎসবের আয়োজক প্রতিষ্ঠান সান ফাউন্ডেশনের চেয়ারম্যান অঞ্জন চৌধুরী বলেন, ‘বিশ^জুড়ে আমাদের লোকসংগীতকে বিশ্বে ছড়িয়ে দিতে ২০১৫ সাল থেকে প্রতিবছর ঢাকা ইন্টারন্যাশনাল ফোক ফেস্ট আয়োজন করছি। দেশের আনাচকানাচে আমাদের লোকগানের যে শিল্পীরা রয়েছেন, তাদের আমরা একটা প্ল্যাটফর্ম করে দিচ্ছি।’

আজ বৃহস্পতিবার ফোক ফেস্টে উদ্বোধনী নৃত্য পরিবেশন করবে বাংলাদেশের নৃত্যশিল্পী সামিনা হোসেন প্রেমা ও তার নৃত্যদল ভাবনা। এ ছাড়া লোকসংগীত পরিবেশন করবেন বাংলাদেশের প্রখ্যাত বাউলশিল্পী শাহ আলম সরকার, ভারতের দালের মেহেন্দি ও জর্জিয়ার  শেভেনেবুরেবি। দ্বিতীয় দিনের শিল্পী তালিকায় রয়েছেন, বাংলাদেশের মালেক কাওয়াল, ফকির শাহাবুদ্দিন, ম্যাজিক বাউলিয়ানার কামরুজ্জামান রাব্বি ও শফিকুল ইসলাম, পাকিস্তানের হিনা নাসরুল্লাহ, মালির হাবিব কইটে অ্যান্ড বামাদা। সমাপনী দিনের পরিবেশনায় থাকবে বাংলাদেশের কাজল দেওয়ান, চন্দনা মজুমদার, পাকিস্তানের জুনুন এবং রাশিয়ার সাত্তুমা।