একা বাড়িতে সন্তানের সুরক্ষা|180952|Desh Rupantor
logo
আপডেট : ১৭ নভেম্বর, ২০১৯ ০০:০০
একা বাড়িতে সন্তানের সুরক্ষা

একা বাড়িতে সন্তানের সুরক্ষা

কর্মজীবী বাবা মায়ের সন্তানদের বাড়িতে অনেকটা সময় একাই কাটাতে হয়। অফিসে থেকেও বাবা-মা চিন্তিত থাকেন পুরোটা সময়। অভিভাবক হিসেবে চিন্তা থাকলেও সন্তানের সুরক্ষার জন্য একা বাড়িতে থাকার জন্য তাকে শিখিয়ে দিন কিছু বিষয়।

১. সন্তান বাড়িতে একা থাকলে কোনোভাবেই যেন দরজা না খোলে, সে বিষয়ে ভালোভাবে বুঝিয়ে দিন। শিক্ষক, কাজের লোক, দারোয়ান বা সেলসম্যান যে কেউ এলে দরজা না খোলাই ভালো। আপনার অনুমতি ছাড়া যদি কোনো আত্মীয় বা বন্ধু-বান্ধব বাসায় আসেন, তাহলে অবশ্যই আপনার অনুমতি নিয়ে দরজা খুলতে হবে।

২. বাড়ির দরজায় সঠিক উচ্চতায় আই হোল, ডোর চেইন এবং ল্যাচের ব্যবস্থা রাখুন। দরজার লক ঠিক আছে কি না দেখে নিন।

৩. বাড়িতে অবশ্যই একটি ল্যান্ডলাইন এবং সেলফোন রাখুন। যাতে একটি নষ্ট হলেও যেন আরেকটি দিয়ে যোগাযোগ করা যায়। টেলিফোন ডিরেক্টরিতে নিজেদের নম্বর, নিকটাত্মীয়স্বজন, বন্ধু-বান্ধবদের এবং অন্যান্য ইমার্জেন্সি নম্বর পরিষ্কার করে লিখে রাখুন। বাচ্চাকে কয়েকটি নম্বর মুখস্থও করিয়ে দিন, যাতে অসুবিধায় পড়লেও সঙ্গে সঙ্গে জানাতে পারে।

৩. বের হওয়ার আগে অবশ্যই প্রতিবেশীকে জানিয়ে রাখুন যেন আপনার অনুপস্থিতিতে তারা খোঁজ নিতে পারে সন্তানের। অস্বাভাবিক কোনো কিছু চোখে পড়লেই যেন আপনাদের সঙ্গে সঙ্গে জানায়।

৪. সন্তানকে মাইক্রোওয়েভ, গ্যাসের চুলা ব্যবহার করা শিখিয়ে দিন। খাবার গরম হলেই যেন সব বন্ধ করে দেয়।

৫. গিজার, গ্যাস, ইলেকট্রিক ইস্ত্রিসহ সব ইলেকট্রিক্যাল জিনিস যেন দরকার ছাড়া ব্যবহার না করে সেটি নিশ্চিত করুন। টিভি দেখা মনিটরিং করার জন্য চাইল্ড লক সিস্টেমের সাহায্য নিতে পারেন।

৬. সন্তানকে দেখাশোনার জন্য যদি লোক নিয়োগ দিতে হয়, তবে অবশ্যই তার রেফারেন্স চেক করে নিন।