আইসি দিয়ে ক্যাসিনো খেলা যাবে না|180966|Desh Rupantor
logo
আপডেট : ১৭ নভেম্বর, ২০১৯ ০০:০০
কেন্দ্রীয় ব্যাংকের সার্কুলার
আইসি দিয়ে ক্যাসিনো খেলা যাবে না
নিজস্ব প্রতিবেদক

আইসি দিয়ে ক্যাসিনো  খেলা যাবে না

বাংলাদেশ থেকে ইস্যু হওয়া সব ধরনের ইন্টারন্যাশনাল কার্ড বা আইসি দিয়ে অনলাইনে ক্যাসিনো বা জুয়া খেলা যাবে না বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক। এছাড়া এই কার্ড দিয়ে কোনো পণ্য কিনে বিদেশে ব্যবসা করা, বিদেশের পুঁজিবাজার থেকে শেয়ার কেনা, ক্রিপ্টোকারেন্সি ও লটারিও কেনা যাবে না। গত বৃহস্পতিবার কেন্দ্রীয় ব্যাংক এ-সংক্রান্ত এক নির্দেশনা জারি করে

তা অনুমোদিত ডিলার ব্যাংকগুলোকে পাঠিয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনায় বলা হয়েছে, একজন আইসি কার্ডধারী বিদেশে অবস্থানকালে একসঙ্গে ৩০০ ডলারের অধিক মূল্যের কোনো পণ্য ও সেবা কিনতে পারবেন না। ওই অর্থ খরচ করতে হবে বাংলাদেশের আইনে বৈধ পণ্য যেমনÑ সফটওয়্যার, ই-বুক, ম্যাগাজিন বা সংবাদপত্রের ফি পরিশোধ ইত্যাদি ক্ষেত্রে। পণ্য ও সেবা কিনতে হবে বিদেশের নামকরা ও বিশ্বাসযোগ্য প্রতিষ্ঠান থেকে।

নির্দেশনায় বলা হয়েছে, আইসি কার্ড দিয়ে বিদেশে বৈধ পণ্য কেনার সুযোগ রয়েছে। এই কার্ড দিয়ে কেনা কোনো পণ্য বাংলাদেশের বাজারে বিক্রি করা যাবে না। কার্ডের অপব্যবহার করে অনেকে অনলাইনে ক্যাসিনো ও জুয়া খেলছে। কেউ কেউ বিদেশে গিয়ে লটারি কেনা, ক্রিপ্টোকারেন্সি কেনাসহ বিদেশের পুঁজিবাজারে বিনিয়োগ করছেন। এ বিষয়ে কার্ড ইস্যুকারী ব্যাংকগুলোকে সতর্ক থাকতে বলেছে কেন্দ্রীয় ব্যাংক। বিদেশে আইসি কার্ড ব্যবহার করে কার্ডধারীর খরচ করা অর্থের পরিমাণ, কোন কোন জায়গা থেকে কী পণ্য কিনেছে, নির্দিষ্ট ফরম পূরণ করে সে তথ্য কার্ড ইস্যুকারী ব্যাংককে জানাতে হবে।