আজ বঙ্গবন্ধু বিপিএল’র ড্রাফট|181008|Desh Rupantor
logo
আপডেট : ১৭ নভেম্বর, ২০১৯ ০০:০০
আজ বঙ্গবন্ধু বিপিএল’র ড্রাফট
ক্রীড়া প্রতিবেদক

আজ বঙ্গবন্ধু বিপিএল’র ড্রাফট

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) বিশেষ আয়োজন ‘বঙ্গবন্ধু প্রিমিয়ার লিগের’ আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হচ্ছে আজ থেকেই। রাজধানীর একটি হোটেলে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে টুর্নামেন্টটির ক্রিকেটার ড্রাফট অনুষ্ঠিত হবে। ড্রাফটে থাকছে মোট ১৮১ বাংলাদেশি ক্রিকেটার।  নিষেধাজ্ঞার কারণে নেই সাকিব আল হাসানের নাম।

সপ্তম বিপিএল অনুষ্ঠিত হবে সরাসরি ক্রিকেট বোর্ডের (বিসিবি) অধীনে। আগের মতোই ৭ দল থাকছে। চার দলের নাম নির্ধারণ করেছে প্রতিটি দলের স্পন্সর প্রতিষ্ঠান। ঢাকা দলের পৃষ্ঠপোষক হয়েছে যমুনা ব্যাংক। দলের নাম দেওয়া হয়েছে ‘ঢাকা প্লাটুন’। সিলেট দলের পৃষ্ঠপোষক জিভানি ফুটওয়্যার কোম্পানি আর দলের নাম ‘সিলেট থান্ডার’। আইপিসি নামক একটি প্রতিষ্ঠান স্পন্সর হয়েছে রাজশাহী দলের আর নিজেদের দলের নাম দিয়েছে ‘রাজশাহী রানার’। এছাড়া চট্টগ্রাম দলের পৃষ্ঠপোষক আকতার ফার্নিশার্স দলের নাম দিয়েছে ‘চট্টগ্রাম চ্যালেঞ্জার্স’। খুলনা দলের পৃষ্ঠপোষক হয়েছে প্রিমিয়ার ব্যাংক, দলের নাম ‘খুলনা টাইগার্স’। এছাড়া বাকি দুই দল রংপুর ও কুমিল্লার দায়িত্ব নিয়েছে খোদ বিসিবি। এ দুই দলের নাম ‘রংপুর রেঞ্জার্স’ ও ‘কুমিল্লা ওয়ারিয়র্স’। এছাড়া দলগুলোর কোচের নাম গতকাল পর্যন্ত জানা যায়নি।

ড্রাফটে ছয় ক্যাটাগরিতে রাখা হয়েছে দেশি ক্রিকেটারদের। ক্রিকেটার সংখ্যা বাড়ানোর পাশাপাশি এ প্লাস ও এ গ্রেডের ক্যাটাগরির ক্রিকেটারদের পারিশ্রমিক সীমাও বাড়ানো হয়েছে। ছয় ক্যাটাগরি হলোÑ এ প্লাস, ‘এ’ ‘বি’ ‘সি’ ও ‘ডি’ গ্রেড। এ প্লাস ক্যাটাগরির ক্রিকেটারদের ভিত্তিমূল্য ছিল ৪০ থেকে ৬৫ লাখ তা বেড়ে হয়েছে ৪০ থেকে ৭৫ লাখ পর্যন্ত। আর এ গ্রেড-এ ২৫ থেকে বাড়িয়ে ৩৫ লাখ টাকা। এদিকে বিদেশি ক্রিকেটারদের জন্য ৫ ক্যাটাগরিতে মোট ৪০০ ক্রিকেটারের নাম এসেছে ড্রাফটে। এর মধ্যে এ গ্রেডে থাকা ক্রিকেটার ৭৫ হাজার ডলার, বি তে ৫০ হাজার, সি তে ৪০ হাজার, ডি তে ৩০ হাজার ও ই গ্রেডে ২০ হাজার ডলার পাবেন বিদেশি ক্রিকেটাররা। ড্রাফটে বেশিরভাগই বিপিএল খেলার অভিজ্ঞতা সম্পন্ন ক্রিকেটাররা অছেন।

ড্রাফটে দেশি ক্রিকেটাররা

এ প্লাসÑ মাশরাফী বিন মর্তুজা, মুশফিকুর রহিম, তামিম ইকবাল, মাহমুদউল্লাহ রিয়াদ, মোস্তাফিজুর রহমান।

এ গ্রেডÑ মোসাদ্দেক হোসেন, আবু জায়েদ, মেহেদী মিরাজ, লিটন দাশ, তাইজুল ইসলাম, মোহম্মদ সাইফউদ্দিন, ইসরুল কায়েস, মুমিনুল হক, মোহাম্মদ মিঠুন।

বি গ্রেডÑ আবু হায়দার রনি, শফিউল ইসলাম, এনামুল হক বিজয়, রুবেল হোসেন, নাজমুল হোসেন শান্ত, শুভাগত হোম, নুরুল হাসান, জহুরুল ইসলাম, শাহরিয়ার নাফিস, আল আমিন, ফরহাদ রেজা, তাসকিন আহমেদ, মেহেদী হাসান, আফিফ হোসেন, ফজলে রাব্বি, ইয়াসির রাব্বি, রানি তালুকদার, আরিফুল হক, নাজমুল অপু, সানজামুল ইসলাম, সৌম্য সরকার, নাঈম হাসান।

বাকি ক্রিকেটাররা সি, ডি ও ই গ্রেড-এ। আগামী ৮ ডিসেম্বর বর্ণাঢ্য উদ্বোধন হবে এবারের আসরের। আর ১১ তারিখ মাঠে গড়াবে ক্রিকেট।