ইতালির টানা ১০ |181011|Desh Rupantor
logo
আপডেট : ১৭ নভেম্বর, ২০১৯ ০০:০০
ইতালির টানা ১০

ইতালির টানা ১০

ইউরো ২০২০ বাছাইপর্বে স্পেনের ৭-০ গোলের জয়ের রাতে টানা ম্যাচ জয়ের নিজেদের রেকর্ড উন্নীত করেছে ইতালি। বসনিয়ার মাঠে ৩-০ গোলের জয় পেয়েছে তারা। একই ব্যবধানে লিচেস্টাইনকে হারিয়ে প্রথমবারের মতো মূলপর্বে জায়গা করে নিয়েছে ফিনল্যান্ড। সুইডেনও উঠে গেছে চূড়ান্তপর্বে রোমানিয়াকে ২-০ গোলে হারিয়ে। এছাড়াও আশা বাঁচিয়ে রেখেছে ডেনমার্ক, নরওয়ে ও সুইজারল্যান্ড। ‘এফ’ গ্রুপ আগেই মূলপর্ব নিশ্চিত করা স্পেন নির্ভার হয়ে খেলেছে মাল্টার বিপক্ষে। সাত গোল এসেছে ভিন্ন সাতজনের কাছ থেকেÑ আলভারো মোরাতা, সান্তিকাযোরলা, পু তোরেস, পাবলো সারাবিয়া, দানি ওলমো, জেরার্দ মোরেনো ও জেসুস নাভাস। তবে আলাদা করে বলতে হবে কাযোরলার কথা। হাঁটু, অ্যাঙ্কেল, পায়ের পাতাসহ একাধিক ইনজুরির পরও হার না মেনে ঘুরে দাঁড়িয়েছিলেন আর্সেনালের এই ফরোয়ার্ড। গত মৌসুমে ৬৩৬ দিন পর ফিরেছিলেন ফুটবল মাঠে। ৪ বছর পর গত মে-তে আবারও ডাক পেয়েছিলেন স্পেন জাতীয় দলে। শুধু বাকি ছিল স্পেনের জার্সিতে গোল। মাল্টার বিপক্ষে হয়ে গেল সেটাও; আর তা এলো চার বছর পর।

এই গ্রুপেরই সুইডেন-রোমানিয়া ম্যাচে বর্ণবৈষমের ঘটনা ঘটেছে। বুখারেস্টে খেলার ৭৮ মিনিটে মার্কাস বার্গের জায়গায় আলেকজান্ডার ইসাক মাঠে নামেন। ইরিত্রিয়া বংশোদ্ভূত ইসাককে উদ্দেশ্য করে বর্ণবাদী কথা বলতে থাকেন দর্শকরা। এ কারণে কিছুক্ষণ খেলা বন্ধ রাখেন রেফারি। পরে দু’দলের সঙ্গে কথা বলে আবার ম্যাচ শুরু হয়। পরে ইসাক জানান, ‘আমি শুনছিলাম বর্ণবৈষম্যমূলক কথা। রেফারিকে জিজ্ঞেস করলাম তিনি কিছু শুনতে পাচ্ছেন কিনা। কিছুক্ষণ পর রেফারি খেলা বন্ধ করলেন। আমাদের মাঝে কিছু কথাবার্তা হলো। তারপর আবার খেলা শুরু করলাম। আমি খুশি যে আমরা জিতেছি। অবশ্যই এই ঘটনা কষ্ট দেয়, এটা লজ্জার। তবে আমরা এর জন্য তৈরি ছিলাম।’ এই গ্রুপের নরওয়ে ৪-০ গোলে ফারো আইসল্যান্ডকে হারিয়ে মূলপর্বের আশা বাঁচিয়ে রেখেছে। স্পেন ২৩ পয়েন্ট নিয়ে শীর্ষে। সুইডেনের পয়েন্ট ১৮। নরওয়ের ও রোমানিয়ার পয়েন্ট ১৪।

 ১০৯ বছরের ইতিহাসে এই প্রথম টানা ১০ ম্যাচে জয়ের নজির গড়ল চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন ইতালি। ১৯৩৮-৩৯ সালে টানা ৯টি ম্যাচ জিতেছিল তারা প্রয়াত কোচ ভিত্তোরিও পৎসোর অধীনে। ওই কোচের অধীনেই ১৯৩৪ ও ১৯৩৮ সালে বিশ্বকাপ এবং ১৯৩৬ সালে অলিম্পিকে স্বর্ণ জিতেছিল ইতালি। এবার টানা দশ জয় পেল রবার্তো মানচিনির অধীনে। ইতালির সবশেষ জয়হীন ম্যাচটি ছিল গত বছরের ২১ নভেম্বর, উয়েফা নেশন্স লিগের ম্যাচে পর্তুগালের সঙ্গে (০-০)। ‘জে’ গ্রুপের অপর ম্যাচে ফিনল্যান্ড গড়েছে নতুন ইতিহাস। লিচেস্টাইনের বিপক্ষে জয়ে কোনো আন্তর্জাতিক বড় টুর্নামেন্টে এবারই প্রথমবার মূলপর্ব নিশ্চিত করল তারা। এছাড়া ‘ডি’ গ্রুপে ডেনমার্ক ৬-০ গোলে জিব্রাল্টার এবং সুইজারল্যান্ড ১-০ গোলে জর্জিয়াকে হারিয়েছে। ইন্টারনেট