আজ মওলানা ভাসানীর ৪৩তম মৃত্যুবার্ষিকী|181015|Desh Rupantor
logo
আপডেট : ১৭ নভেম্বর, ২০১৯ ০০:০০
আজ মওলানা ভাসানীর ৪৩তম মৃত্যুবার্ষিকী
নিজস্ব প্রতিবেদক

আজ মওলানা ভাসানীর ৪৩তম মৃত্যুবার্ষিকী

মজলুম জননেতা মওলানা আবদুল হামিদ খান ভাসানীর ৪৩তম মৃত্যুবার্ষিকী আজ রবিবার। এ উপলক্ষে ঢাকা ও টাঙ্গাইলের সন্তোষে বিভিন্ন কর্মসূচি নেওয়া হয়েছে। কর্মসূচির মধ্যে রয়েছে ভাসানীর কবরে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা ও দোয়া মাহফিল।

মৃত্যুবার্ষিকী উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। রাষ্ট্রপতি স্বাধীনতা সংগ্রামে মওলানা ভাসানীর অবিস্মরণীয় ভূমিকা

স্মরণ করে তার আদর্শে নতুন প্রজন্মকে দেশপ্রেম ও মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হওয়ার আহ্বান জানান। আর প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাণীতে বলেন, মওলানা ভাসানী বাঙালি জাতিসত্তার বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে তার ছিল আদর্শিক ঐক্য ও রাজনৈতিক ঘনিষ্ঠতা। শোষণ, বঞ্চনাহীন ও প্রগতিশীল, গণতান্ত্রিক এবং অসাম্প্রদায়িক বাংলাদেশ গঠনের জন্য তিনি আজীবন সংগ্রাম করে গেছেন।

১৮৮০ সালের ১২ ডিসেম্বর সিরাজগঞ্জের ধানগড়া গ্রামে মওলানা ভাসানী জন্মগ্রহণ করেন। সিরাজগঞ্জে জন্ম হলেও তার জীবনের সিংহভাগ কেটেছে টাঙ্গাইলের সন্তোষে। তিনি কৈশোর-যৌবন থেকেই রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন। বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধের সময় ভাসানী প্রবাসী সরকারের উপদেষ্টা ছিলেন। ১৯৭৬ সালের ১৭ নভেম্বর তিনি ঢাকার পিজি হাসপাতালে (বর্তমানে শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়) চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। পরে টাঙ্গাইলের সন্তোষে তাকে দাফন করা হয়।

মওলানা ভাসানীর মৃত্যুবার্ষিকীতে স্থানীয় প্রশাসন, মওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি, কৃষক শ্রমিক জনতা লীগসহ বিভিন্ন রাজনৈতিক দল, শিক্ষাপ্রতিষ্ঠান, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন পৃথক কর্মসূচি নিয়েছে।

দুদিনের কর্মসূচি বিএনপির : মওলানা ভাসানীর মৃত্যুবার্ষিকী উপলক্ষে গতকাল শনিবার সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে বিএনপি দুই দিনের কর্মসূচি ঘোষণা করেছে। এর মধ্যে আজ দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে একটি প্রতিনিধিদল সন্তোষে ভাসানীর কবর জিয়ারত, শ্রদ্ধা নিবেদন ও ফাতেহা পাঠ করবে। আগামীকাল সোমবার সকাল ১০টায় জাতীয় প্রেস ক্লাবে ভাসানীর কর্মময় ও সংগ্রামী জীবনের ওপর আলোচনা সভা করা হবে।