অযোধ্যা রায়: ‘মসজিদের জায়গা নেবে না মুসলিমরা’|181114|Desh Rupantor
logo
আপডেট : ১৭ নভেম্বর, ২০১৯ ২১:৪২
অযোধ্যা রায়: ‘মসজিদের জায়গা নেবে না মুসলিমরা’
অনলাইন ডেস্ক

অযোধ্যা রায়: ‘মসজিদের জায়গা নেবে না মুসলিমরা’

অযোধ্যা মামলার রায় পুনর্বিবেচনা করতে সুপ্রিম কোর্টে আবেদন জানাবে মুসলিমরা। আগামী এক মাসের মধ্যে রায় পুনর্বিবেচনার আবেদন জানাবে মুসলিম পার্সোনাল ল বোর্ড।

৯ নভেম্বর অযোধ্যা মামলার রায়ে বিতর্কিত ২.৭৭ জমিতে রাম মন্দির নির্মাণের নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। মসজিদের জন্য সুন্নি ওয়াক্ফ বোর্ডকে অন্যত্র ৫ একর জমির ব্যবস্থা করে দিতে বলা হয় সরকারকে।

আনন্দবাজার পত্রিকা জানায়, তবে মুসলিমরা মসজিদের জন্য জায়গা নেবে না বলে মুসলিম পার্সোনাল ল বোর্ড জানিয়েছে।

 শীর্ষ আদালতের এই রায়ের বিরুদ্ধে কোনো ধরনের আবেদন জানাবে না বলে সিদ্ধান্ত নিয়েছিল সুন্নি ওয়াক্ফ বোর্ড। ঐতিহাসিক বাবরি মসজিদের সঙ্গে জড়িত এই মামলা নিয়ে আর আগাতে চায় না বলে তারা জানিয়ে দেয়। 

তবে জমিয়তে উলেমা-ই হিন্দসহ একাধিক মামলাকারী শুরু থেকেই এই রায়কে অস্বীকৃতি জানায়। মামলা পুনর্বিবেচনা করে দেখা যায় কি না, এ নিয়ে আলোচনা করতে রবিবার মামলাকারীদের নিয়ে বিশেষ বৈঠক ডাকে মুসলিম পার্সোনাল ল বোর্ড। সেখানে মসজিদের জমি না নেওয়ার সিদ্ধান্ত গৃহীত হয়।

বৈঠকের পর সংগঠনের পক্ষে এক বিবৃতিতে বলা হয়, ‘মসজিদের বিনিময়ে কোনো জমি গ্রহণ করব না আমরা। মামলাকারীদের অধিকাংশই রায় পুনর্বিবেচনার আবেদন জানাতে চান।’

তবে মামলা পুনর্বিবেচনার আবেদন না জানালেও, মসজিদের বিনিময়ে ৫ একর জমি গ্রহণ করা হবে কী না, সে ব্যাপারে  এখনো কোনো সিদ্ধান্ত জানায়নি সুন্নি ওয়াক্ফ বোর্ড।