রাগ নিয়ন্ত্রণের উপায় |181125|Desh Rupantor
logo
আপডেট : ১৮ নভেম্বর, ২০১৯ ০০:০০
রাগ নিয়ন্ত্রণের উপায়

 রাগ নিয়ন্ত্রণের উপায়

রাগ খুব স্বাভাবিক একটি প্রবৃত্তি। সমস্যা থেকে উত্তরণের জন্য রাগ কখনো কখনো ভালো হলেও এর কারণে যদি জেদ, খারাপ ব্যবহার, এমনকি শারীরিক কোনো সমস্যা হয় তখনই এ থেকে সৃষ্টি হয় নানা জটিলতা। তাই নিজের বা অন্যের যেন কোনো ক্ষতি না হয় সে জন্যই রাগ নিয়ন্ত্রণ করতে হবে।

 

রাগ নিয়ন্ত্রণের কিছু উপায়

গণনা করা : রাগ উঠলে মনে মনে ১ থেকে ১০ পর্যন্ত গুনুন। যদি খুব বেশি রাগ হয় তবে ১০০ পর্যন্ত গুনতে শুরু করুন। গণনার এক পর্যায়ে হার্ট রেট ধীরে ধীরে কমে আসার সঙ্গে সঙ্গে রাগও কমে যাবে।

হাঁটাহাঁটি করুন : ব্যায়াম করলে স্নায়ু শান্ত হয় এবং রাগ কমে যায়। হাঁটাহাঁটি করা, বাইক চালানো, গলফ খেলা যে কোনো কিছুই ব্যায়ামের অন্তর্ভুক্ত।

বুলি আওড়ানো : রাগ উঠলে মনোযোগ ধরে রাখবে এমন শব্দ বারবার আওড়ালে রাগ ধীরে ধিরে কমে আসে। ‘রিল্যাক্স’, ‘শান্ত হও’, ‘সব ঠিক হয়ে যাবে’ এই ধরনের শব্দগুলো এক্ষেত্রে সবচেয়ে ভালো উদাহরণ।

মানসিক অবসাদ থেকে দূরে : নিরিবিলি একটি রুমে বসে চোখ বন্ধ করে রিল্যাক্সিং একটি দৃশ্য কল্পনা করুন। ধরুন আপনার কল্পনায় এখন আছে পাহাড় আর সমুদ্র। ভাবুন, সমুদ্রের পানির রং কী, পাহাড়গুলোর উচ্চতা কত, পাখির ডাক শুনতে কেমন লাগে। এই ভাবনাগুলো ধীরে ধীরে রাগকে দূর করে মনকে শান্ত করে দেবে।

কথা না বলা : রাগ বেশি হলে না চাইতেও অনেক কটুকথা বলে ফেলি আমরা। এমন অবস্থায় তাই কথা না বলাই শ্রেয়। নীরব সময়ে পরে কী বলা উচিত সেটি গুছিয়ে নেওয়া যায়।

নিজেকে সময় দিন : অন্যের মাঝ থেকে উঠে এসে আলাদা জায়গায় বসে নিজেকে কিছুটা সময় দেওয়া উচিত রাগের সময়। নীরব এই সময়টা আপনাকে কাজে ফিরতেও সহায়তা করবে।